পড়াশোনা শেষ করে চাকরি পাই না


প্রকাশিত: ০৯:২৬ এএম, ৩১ মে ২০১৬

চাকরি খুঁজতে খুঁজতে আমাদের যাদের বয়স ৩০ বছর পার হয়ে গেছে, তাদের এখন কী করা উচিত? আমাদের সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মা-বাবারা তাদের সন্তানদের বহু কষ্টে পড়াশোনা করান, যাতে তারা সংসারের হাল ধরতে পারেন। কিন্তু অনেকেই পড়াশোনা শেষ করে চাকরি পাই না।

চাকরি খুঁজতে খুঁজতে নির্ধারিত বয়সসীমা পার হয়ে যায়। ফলে জীবন অনেকটাই লাঞ্ছনাপূর্ণ হয়ে ওঠে। হতাশা পেয়ে বসে। আজ আমরা সংসার ও সমাজের বোঝা হয়ে দাঁড়িয়েছি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সেশনজট, দ্বিতীয়বার ভর্তি ইত্যাদি কারণে লেখাপড়া শেষ করতে লেগে যায় ২৫-২৬ বছর। তারপর চাকরি নামের এ যুদ্ধে নেমে কখন যে ৩০ বছর পার হয়ে যায়, টেরও পাই না। এ দিকে অন্যান্য বেসরকারি ব্যাংক-বিমা ও কোম্পানির চাকরির বয়সসীমাও ৩০ বছর।

আমরা কোথায় যাব, বলতে পারেন? এত শিক্ষিত বেকার এখন বাংলাদেশে, যার খবর পত্রিকায়ও ছাপা হচ্ছে। এই শিক্ষিত বেকাররা অটো চালান, রক্তচাপ মাপার যন্ত্র নিয়ে পার্কে বসে থাকেন। তারা আরও কত কী করেন, তার ফিরিস্তি দিতে বসলে শেষ করা যাবে না।

তাহলে এই শিক্ষার দরকার কী?

লেখক: চাকরিপ্রত্যাশী, রাজশাহী।

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।