যেভাবে পুলিশ ক্যাডারে ৫১তম হলেন মিজান

মমিন উদ্দিন
মমিন উদ্দিন মমিন উদ্দিন , লেখক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ০৬ আগস্ট ২০২৩

মো. মিজানুর রহমান ৪১তম বিসিএসে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। ১৯৯৪ সালের ০১ জানুয়ারি নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় তার জন্ম। বাবা মো. সোলায়মান ভূইয়া, মা মনোয়ারা বেগম। বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি পাস করেছেন নিজ উপজেলা থেকে। পরে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে।

মিজানের প্রথম চাকরি হয় ২০১৯ সালের ১৯ ডিসেম্বরে সিজিডিএফে ‘অডিটর’ হিসেবে। এরপর সোনালী ব্যাংকের ‘সিনিয়র অফিসার’ হিসেবে যোগদান করেন ২০২০ সালের ২৮ অক্টোবর। সম্প্রতি জাগো নিউজের সঙ্গে তার বিসিএস জয়, ক্যারিয়ার পরামর্শ ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন মমিন উদ্দিন

আরও পড়ুন: বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি: ইংরেজি

জাগো নিউজ: বিসিএসে ক্যাডার পাওয়ার অনুভূতি কেমন?
মো. মিজানুর রহমান: সত্যি বলতে পুলিশ ক্যাডার পাবো সেটা ভাবিনি। আমার প্রথম পছন্দ ছিল বিসিএস প্রশাসন। ভেবেছিলাম পেলে হয়তো প্রশাসনই পাবো। যখন রেজাল্ট ডাউনলোড করে প্রথম থেকে ম্যানুয়ালি চেক করতে থাকলাম; তখন প্রশাসন ক্যাডারে রোল পেলাম না। প্রশাসন ক্যাডারের নিচের দিকের কিছু ক্যাডারেও নিজের রোল খুঁজে পেলাম না। তখনো ভাবিনি যে পুলিশ ক্যাডার পাবো। পরে পুলিশ ক্যাডারের মাঝে নিজের রোলটা দেখে অনেক ভালো লেগেছে।

জাগো নিউজ: পড়াশোনায় কোনো প্রতিবন্ধকতা ছিল?
মো. মিজানুর রহমান: পড়াশোনায় তেমন প্রতিবন্ধকতা ছিল না। যদিও আমি নিম্নমধ্যবিত্ত ঘরের সন্তান; তথাপি আমার আব্বা কখনো কোনো কাজ করতে বলেননি। কখনো টাকা আয়ের জন্য চাপ দেয়নি পরিবার থেকে। কষ্ট হলেও আব্বাই সংসার পরিচালনা করেছেন। আমি ২০২০ সালের ফেব্রুয়ারিতে বিয়ে করি। আমার স্ত্রীও অনেক সাপোর্ট করেছে। সব সময়ই পাশে ছিল। এছাড়া সব স্যার, ম্যাডাম, বন্ধু ও এলাকাবাসীর দোয়ায়ই হয়তো ক্যাডার হতে পেরেছি।

আরও পড়ুন: বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি: বাংলা

জাগো নিউজ: বিসিএসের স্বপ্ন দেখেছিলেন কখন থেকে?
মো. মিজানুর রহমান: ইউনিভার্সিটির কিছু বন্ধুর দেখাদেখি অনার্স চতুর্থ বর্ষের দিকে কিছু বই কিনে পড়াশোনা শুরু করি। ৩৮তম বিসিএস ছিল প্রথম, তাতে প্রিলিতে উত্তীর্ণ হতে পারিনি। পরে ৪০তম বিসিএসে জেনারেল ক্যাডার থেকে ভাইভা দিয়ে নন-ক্যাডার হিসেবে সিলেক্টেড হই। ৪১তম বিসিএসে জেনারেল ক্যাডারে ভাইভা দিয়ে ‘পুলিশ ক্যাডারে ৫১তম’ হয়েছি।

জাগো নিউজ: কারো কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছেন কি?
মো. মিজানুর রহমান: পারসোনালি কাউকে দেখে ওইভাবে অনুপ্রেরণা নিতে পারিনি। ভাগ্যে ছিল বিধায় আজ হয়তো পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছি।

আরও পড়ুন: বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি: গণিত

জাগো নিউজ: আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
মো. মিজানুর রহমান: গেজেটের আগপর্যন্ত সোনালী ব্যাংকেই আছি। পুলিশ ক্যাডারে যোগ দিয়ে যেন দেশ ও দশের সেবা করতে পারি।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।