সফল উদ্যোক্তা মাওলানা মাহফুজুর রহমান জাবের

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:২২ পিএম, ০৯ জুলাই ২০২৩

ছোটবেলা থেকেই তার স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ার। তাই ছাত্রজীবনেই বাড়িতে বসে মাত্র ২০০ টাকায় শুরু করেছিলেন ব্যবসা। তখন ১৮ টাকা লাভও করেছিলেন। তবে এটি ছিল শুধু শেখার জন্য। ইচ্ছা থাকা সত্ত্বেও তখন ব্যবসায় নিয়মিত হতে পারেননি। তবে বর্তমানে তিনি একজন সফল উদ্যোক্তা। তার প্রতিষ্ঠানে কাজ করছেন অর্ধশতাধিক মানুষ।

তার নাম মাওলানা মাহফুজুর রহমান জাবের। তিনি পটুয়াখালী জেলার কুয়াকাটার আলীপুর গ্রামের সন্তান। তার বাবার নাম মুসলিম মুসল্লি। পরিবারে মা-বাবা, তিন ভাই এবং তিন বোন আছেন। তিনি প্রাথমিক পড়াশোনা করেছেন বরগুনার কেওড়াবুনিয়া মাদরাসায়। এ প্রতিষ্ঠানে টানা ৭ বছর পড়াশোনা করেছিলেন।

এরপর ৪ বছর পড়াশোনা করেন বরিশাল মাহমুদিয়া মাদরসায়। মাদানীনগর ও মিরপুরের কল্যাণপুরে এক বছর করে পড়াশোনা করে দেশের শিক্ষা শেষ করেন। উচ্চতর শিক্ষার জন্য চলে যান ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায়। সেখানে তিনি দুই বছর পড়াশোনা করেন।

আরও পড়ুন: জাগো নিউজ-জাগো এফএমের সঙ্গে ড্যাফোডিল ইউনিভার্সিটির চুক্তি

পড়াশোনা শেষ করে মাদরাসায় শিক্ষকতা ও দেশের বিভিন্ন জেলায় ওয়াজ মাহফিলে ইসলামি আলোচক হিসেবে কাজ করেছেন। এরপর ২০১৮ সালে অনলাইন ও অফলাইনে কাপড়সহ আরও পণ্য নিয়ে ব্যবসা শুরু করেন। এ ব্যবসায় সাফল্য দেখতে পেয়ে ২০১৯ সালে যুক্ত হন তুহফা লিমিটেডের সঙ্গে। এ প্রতিষ্ঠানেই ব্যবসায়ী হিসেবে পুরোপুরি মনোযোগী হন।

মাওলানা মাহফুজুর রহমান জাবের বলেন, ‘শরিকানা ব্যবসা প্রতিষ্ঠান তুহফা লিমিটেড এখন অনলাইন ও অফলাইনে মানুষের বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। এখানে ৫০ জনের বেশি মানুষ নিয়মিত কাজ করছেন।’

তিনি বলেন, ‘ব্যবসা করা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাত। তাছাড়া সুদকে দূর করে হালাল উপার্জনে ব্যবসার বিকল্প কিছু দেখি না। তাই অন্যকিছু চিন্তা না করে হালাল ব্যবসাকেই বেছে নিয়েছি।’

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।