সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলি হামলায় ইরানে ৪ সেনা নিহত, রাডার ক্ষতিগ্রস্ত

ইরানের সামরিক ঘাঁটিতে ইসরায়েলি বিমান হামলায় চার সেনা নিহত হয়েছেন। এছাড়া কিছু রাডার সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। শনিবার (২৬ অক্টোবর) ভোররাতে ইরানের বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলকে কীভাবে জবাব দেওয়া হবে তা কর্মকর্তারা ঠিক করবে: খামেনি

ইসরায়েলের কাছে কীভাবে ইরানের ক্ষমতা প্রদর্শন করা হবে তা কর্মকর্তাদের নির্ধারণ করা উচিত বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। ইরানের সর্বোচ্চ নেতা বলেন, দুই রাত আগে ইসরায়েলের চালানো হামলাকে ছোট বা বেশি বড় করে দেখা উচিত নয়।

ইসরায়েলে বাস স্টপে ট্রাক দিয়ে হামলা, কয়েক ডজন আহত

ইসরায়েলের তেল আবিবে একটি বাস স্টপে ট্রাক দিয়ে হামলা চালানো হয়েছে। এ ঘটনায় কয়েক ডজন আহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের জরুরি সার্ভিস। এক বিবৃতিতে মেগান ড্যাভিড অ্যাডম সর্ভিস জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টার দিকে একটি বাস স্টপে যাত্রীদের লক্ষ্য করে ট্রাক চালিয়ে দেওয়া হয়। এতে আহতের ঘটনা ঘটেছে। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

লেবাননে ইসরায়েলের ৪ সেনা নিহত

লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর হামলায় দখলদার ইসরায়েলের আরও চার সেনা নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছে আরও ১৪ সেনা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

অনুপ্রবেশ বন্ধ করেই নিশ্বাস নেবো: অমিত শাহ

পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় এলে অনুপ্রবেশ বন্ধ করে তবেই নিঃশ্বাস নেবো বলে মন্তব্য করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী ১৩ নভেম্বর পশ্চিমবঙ্গের ৬ কেন্দ্রে উপ-নির্বাচন হবে। তার আগ দিয়ে এমন মন্তব্য করলেন তিনি।

ইউরোপে ১ বছরে আবাসন খরচ বেড়েছে ৫৪ শতাংশ

আরই/এমএএক্স ইউরোপের এক জরিপের বরাতে ইউরো নিউজ জানিয়েছে, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ সাম্প্রতিক ঘটনাপ্রবাহে বিশ্বব্যাপী বেড়েছে মূল্যস্ফীতি। পাশাপাশি বেড়েছে জ্বালানির দাম। এর মধ্যেই ইউরোপে আবাসন খরচ বেড়েছে। এমনকি, বর্তমানে প্রতি ১০ জনের একজন ইউরোপিয়ান খাদ্য ও মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন।

ইউক্রেন দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করলে জবাব দেওয়া হবে

রুশ প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার ভূখণ্ডে সম্ভাব্য দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র হামলার জবাব কীভাবে দেওয়া যায় সে ব্যাপারে চিন্তাভাবনা করছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও উল্লেখ করেছেন তিনি।

জাপানে চলছে নির্বাচন, সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে ক্ষমতাসীন জোট

জাপানে চলছে জাতীয় নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমে দেশটির নাগরিকরা বর্তমান প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার ভাগ্য নির্ধারণ করবেন। তবে আশঙ্কা করা হচ্ছে এবারের নির্বাচনে বড় ধাক্কা খেতে পারে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতৃত্বাধীন জোট। এর অন্যতম কারণ হলো ফান্ডিং স্ক্যান্ডেল ও মূল্যস্ফীতি।

গুজরাটের ১০ হোটেলে বোমা হামলার হুমকি

রাজকোটের স্পেশাল অপারেশনস গ্রুপের (এসওজি) পুলিশ ইন্সপেক্টর এস.এম. জাদেজা জানিয়েছেন, দুপুর ১২টা ৪৫ মিনিটে হোটেলগুলোতে হুমকির ই-মেইল আসে। সেখানে নিজেকে ‘ক্যান ডেন’ নামে পরিচয় দেওয়া হুমকিদাতা জানায়, হোটেলগুলোর বিভিন্ন স্থানে বোমা রাখা হয়েছে এবং কয়েক ঘণ্টার মধ্যে তা বিস্ফোরিত হবে।

সুদানে প্যারামিলিটারি গ্রুপের হামলায় নিহত ১২৪

সুদানে স্থানীয় প্যারামিলিটারি গ্রুপ র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) হামলায় অন্তত ১২৪ জন নিহত হয়েছেন। গত শুক্রবার রাজধানী খার্তুমের দক্ষিণে আল-সারিহা গ্রামে এই হামলা চালানো হয়। স্থানীয় চিকিৎসক ও অধিকারকর্মীদের মতে, দেশটিতে চলমান গৃহযুদ্ধের মধ্যে এটি হতে পারে অন্যতম প্রাণঘাতী হামলার ঘটনা।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।