সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরানে হামলা চালালো ইসরায়েল, তেহরানে বিস্ফোরণ
অবশেষে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, ইরানের সামরিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। মূলত ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতেই দীর্ঘদিন পর এই হামলা চালালো তেল আবিব। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি ইরানের কর্তৃপক্ষ।

ইরানে ইসরায়েলি হামলার নিন্দা জানালো সৌদি আরব-মালয়েশিয়া
ইরানে তিনটি প্রদেশে সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে ইরানে এই হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরব ও মালয়েশিয়া।

ইসরায়েলি হামলায় ইরানের ২ সেনা নিহত
ইরানে ইসরায়েলি হামলায় দুই সেনা নিহত হয়েছেন। ইরানের সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। শনিবার (২৬ অক্টোবর) ভোরের এই হামলায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলেও দাবি করেছে ইরানি কর্তৃপক্ষ।

ইরানে ইসরায়েলি হামলার সমাপ্তি, আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা
ইরানে প্রতিশোধমূলক হামলার ইতি টেনেছে ইসরায়েল। শতাধিক যুদ্ধবিমান দিয়ে ইরানের তিন প্রদেশে এই হামলা চালানো হয়েছে।

ইসরায়েলি হামলার বিষয়ে যা জানালো ইরান
প্রতিশোধ নিতে ইরানের সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানের পক্ষ থেকেও এই হামলার সত্যতা নিশ্চিত করা হয়েছে। ইরানের আকাশ প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে হামলা চালানো হয়েছে। তবে এতে সীমিত ক্ষয়ক্ষতি হয়েছে।

জেন জেডদের উদ্দেশে যা বললেন কমলা হ্যারিস
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আছে হাতে গোনা কয়েক দিন। আগামী ৫ নভেম্বর দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই বিভিন্ন জায়গায় ক্যাম্পেইন করছেন ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ইরানে ‘সন্ত্রাসী হামলায়’ ১০ পুলিশ নিহত
দক্ষিণ-পূর্ব ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশে ‘সন্ত্রাসী হামলায়’ অন্তত ১০ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। মেহর এবং তাসনিম নিউজের খবরে বলা হয়েছে, টাফতান কাউন্টিতে এই হামলার ঘটনা ঘটে। সেখানে পুলিশের যানবাহন লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে হামলার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় পুলিশসহ ৮ জন নিহত
পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজন পুলিশ কর্মকর্তা রয়েছেন। পুলিশ জানিয়েছে, শনিবার (২৬ অক্টোবর) মির আলী তেহসিলে ইদাক এলাকার একটি পুলিশ পোস্টে এ হামলা চালানো হয়।

অস্ট্রেলিয়ায় মাঝ আকাশে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৩
অস্ট্রেলিয়ায় মাঝ আকাশে দুটি ছোট প্লেনের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। শনিবার (২৬ অক্টোবর) সিডনির দক্ষিণ-পশ্চিমের একটি বনাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। সংঘর্ষের পর প্লেন দুটির ধ্বংসাবশেষ মাটিতে আছড়ে পড়ে।

বিজিবি ও বিএসএফের মহাপরিচালক পর্যায়ের বৈঠক স্থগিত
ভারত ও বাংলাদেশের মহাপরিচালক পর্যায়ের সীমান্ত আলোচনা স্থগিত করা হয়েছে। আগামী মাসে দিল্লিতে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।