বিজিবি ও বিএসএফের মহাপরিচালক পর্যায়ের বৈঠক স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ এএম, ২৬ অক্টোবর ২০২৪
ফাইল ছবি

ভারত ও বাংলাদেশের মহাপরিচালক পর্যায়ের সীমান্ত আলোচনা স্থগিত করা হয়েছে। আগামী মাসে দিল্লিতে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ভারতের সংবাদমাধ্যম পিটিআই সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বাংলাদেশের পরিকল্পনায় পরিবর্তনের কারণে বৈঠক স্থগিত করা হয়েছে।

বিজিবি ও বিএসএফ প্রধানদের নেতৃত্বে এবার ১৮ থেকে ২২ নভেম্বর মধ্যে নয়াদিল্লিতে এ বৈঠক হওয়ার কথা ছিল। দেশ দুইটির মধ্যে বছরে দুইবার এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়ে থাকে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর প্রথমবারের মতো এ দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা ছিল।

সূত্রগুলো জানিয়েছে, স্থগিতের বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে অবহিত করা হয়েছে। তবে বৈঠকের জন্য পরবর্তী তারিখ নির্ধারণের কাজ চলছে বলেও উল্লেখ করা হয়েছে।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিএসএফ ও বিজিবির মহাপরিচালক পর্যায়ের এ বৈঠক হবে ৫৫তম। এতে দুই দেশের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকবিরোধী বিভাগ, কাস্টমস ও সীমান্ত ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত রাষ্ট্রীয় সংস্থার কর্মকর্তারাও অংশ নেন। সর্বশেষ চলতি বছরের মার্চে ঢাকায় এ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

বিএসএফের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, সব মিলিয়ে বর্তমানে ভারত-বাংলাদেশ সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বাংলাদেশে ৫ আগস্টের ঘটনার পর বিজিবির সঙ্গে ভালো যোগাযোগ রয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, সম্প্রতি মন্ত্রণালয় পর্যায়ে সীমান্ত পরিস্থিতি নিয়ে ব্যাপক পর্যালোচনা করা হয়েছে। পরিস্থিতি সন্তোষজনক।

সূত্র: পিটিআই, দ্য ইকোনমিক টাইমস

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।