সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত?

অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে চাকরিতে প্রবেশের বয়সসীমা কত? চাকরিতে প্রবেশের বয়স নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মানদণ্ড পর্যালোচনা করে দেখা যায়, বিশ্বের ১৬২টি দেশে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর। কোনো কোনো দেশে আবার এটি উন্মুক্ত।

শেখ হাসিনার সঠিক অবস্থান জানালো ভারতীয় গণমাধ্যম

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লির একটি সেফ হাউজে দুই মাসেরও বেশি সময় পার করেছেন শেখ হাসিনা। বর্তমানে তিনি নয়াদিল্লির লুটিয়েন্স বাংলো জোনের একটি সেফ হাউজে বসবাস করছেন। সেখানে তার জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘দানা’, উড়িষ্যা-পশ্চিমবঙ্গ ছাড়া আরও পাঁচ রাজ্যে সতর্কতা জারি

মৌসম ভবন জানিয়েছে, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ ছাড়াও ‘দানা’র তাণ্ডব চলবে অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিসগড়, বিহার ও তামিলনাড়ুতে। এরই মধ্যে বিহারের ১২ জেলায় সতর্কতা জারি করেছে রাজ্য প্রশাসন। সেই ১২ জেলার মধ্যে রয়েছে ভাগলপুর, বাঁকা, জামুই, মুঙ্গের, শেখপুরা, নালন্দা, জেহানাবাদ, লখিসরাই, নওয়াদা, গয়া, কটিহার, পুর্ণিয়া ও কিসানগঞ্জ। এই জেলাগুলিতে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

নেতাজি সুভাষচন্দ্র বসু বিমানবন্দরে ১৫ ঘণ্টা বিমান চলাচল বন্ধ

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘দানা’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় আকাশের মুখ ভার। এর প্রভাব পড়েছে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরেও।

নেতাজি সুভাষচন্দ্র বসু বিমানবন্দরে ১৫ ঘণ্টা বিমান চলাচল বন্ধ

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘দানা’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় আকাশের মুখ ভার। এর প্রভাব পড়েছে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরেও।

উড়িষ্যা-পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় দানার প্রভাব শুরু

ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, শেষমুহূর্তে অভিমুখ না বদলালে দিঘা থেকে মোটামুটি ২০০ কিলোমিটার দূরে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় দানা। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে সকাল থেকেই দিঘায় সমুদ্র উত্তাল রয়েছে। রয়েছে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাসও। দিঘাসহ পূর্ব মেদিনীপুরে জারি করা হয়েছে লাল সতর্কতা।

এবার ট্রাম্পের বিরুদ্ধে আরেক নারী মডেলকে যৌন হয়রানির অভিযোগ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এবার যৌন হয়রানির অভিযোগ তুলেছেন নব্বইয়ের দশকের একজন মার্কিন মডেল স্ট্যাসি উইলিয়ামস। সম্প্রতি এই নারী বলেছেন, ট্রাম্প অনুমতি না নিয়েই তার শরীর স্পর্শ করার মাধ্যমে যৌন হয়রানি করেছিলেন।

ট্রাম্পকে ফ্যাসিস্ট কেন বললেন কমলা?

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ বলে মন্তব্য করেছেন তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস। স্থানীয় সময় বুধবার বিকেলে ওয়াশিংটন ডিসিতে ভাইস-প্রেসিডেন্টের বাসভবনের সামনে দাঁড়িয়ে তিনি রিপাবলিকান প্রার্থীর প্রতি এমন আক্রমণাত্মক মন্তব্য করেছেন।

বৈরুতে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল, ব্যাপক ক্ষয়ক্ষতি

লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহরগুলোতে রাতভর তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাদের ভয়াবহ বিমান হামলায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। স্থানীয় সময় রাত ৯টা থেকে শুরু হওয়া এ হামলায় অন্তত ১৭ বার আঘাত হানা হয়। বিশেষ করে, হরাত হরেইক ও লাইলাকি অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

তুরস্কের প্রতিরক্ষা সংস্থায় হামলা: নিহত ৫, আহত ২২

তুরস্কের প্রতিরক্ষা শিল্পের অন্যতম প্রধান চালিকাশক্তি রাষ্ট্রীয় মালিকানাধীন টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজে (টুসাস) সন্ত্রাসী হামলায় অন্তত পাঁচজন নিহত এবং ২২ জন আহত হয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) বিকেলে রাজধানী আঙ্কারার উত্তরে কাহরামানকাজান এলাকায় অবস্থিত টুসাসের সদর দপ্তরে এই হামলার ঘটনা ঘটে।

সৌদি আরবে ৫ বিদেশিসহ ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর

পাঁচ বিদেশি নাগরিকসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। এদের মধ্যে পাঁচজনকে মাদক চোরাচালানের জন্য এবং দুজনকে হত্যা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বুধবার (২৩ অক্টোবর) এ খবর নিশ্চিত করেছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।