সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা
ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা চালানো হয়েছে। ইরানপন্থি ইসলামিক রেজিস্ট্যান্স ইসরায়েলের ইলাত শহরে একটি ‘গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে’ ড্রোন হামলার দাবি করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা
ইসরায়েলে হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, তারা তেল আবিবের শহরতলীতে ইসরায়েলি সামরিক বাহিনীর গোয়েন্দা ঘাঁটিতে বোমা হামলা চালিয়েছে।

হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকেও হত্যার দাবি ইসরায়েলের
হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকেও হত্যার দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, তিন সপ্তাহ আগে হাশেম সাফিয়েদ্দিন লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলের একটি শহরতলীতে বিমান হামলায় নিহত হয়েছেন। খবর বিবিসির।

‘দানা’ আতঙ্কে প্রহর গুনছে পশ্চিমবঙ্গের মানুষ
আতঙ্কের প্রহর গোনা শুরু হয়েছে। বর্তমানে স্থলভাগ থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় ‘দানা’। শক্তিশালী এই ঝড়ের ভয়ে সিঁটিয়ে রয়েছে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের মানুষ। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) মধ্যরাতে পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

কবে কোথায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘দানা’
বাংলাদেশ ও ভারতের উপকূলীয় অঞ্চলের জন্য আতঙ্কের নাম এখন ঘূর্ণিঝড় ‘দানা’। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, কবে এটি আঘাত হানবে, গতি কত হবে, কোথায় আছড়ে পড়বে। ঘূর্ণিঝড়টি কোথায় আঘাত হানাতে পারে, তা জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।

চোখ রাঙাচ্ছে ‘দানা’, পশ্চিমবঙ্গের ৯ জেলায় স্কুল বন্ধ ঘোষণা
আলোর উৎসব দীপাবলির আগে পশ্চিমবঙ্গে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘দানা’। সে কারণে প্রতি মূহুর্তেই কড়া নজর রাখেছে পশ্চিমবঙ্গ সরকার। ইতোমধ্যেই পশ্চিমবঙ্গের ৯ জেলায় স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সুদানে ২ দিনে সংঘর্ষে ৭০ জনের বেশি নিহত
সুদানে চলমান সংঘর্ষে গত দুইদিনে ৭০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবী কর্মীরা। এর মধ্যে গত মঙ্গলবার (২২ অক্টোবর) খার্তুমের দক্ষিণ বেল্ট এলাকায় সেনাবাহিনীর বিমান হামলায় ২০ জন নিহত হন, যাদের মধ্যে চারজন শিশু ছিল বলে জানা গেছে। এছাড়া আহত হন আরও ২৭ জন।

আইএসের ইরাক শাখার প্রধান নেতাসহ ৭ জ্যেষ্ঠ কমান্ডার নিহত
যুক্তরাষ্ট্র ও ইরাকের যৌথ বাহিনীর হামলায় নিহত হয়েছেন আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ইরাক শাখার প্রধান আবু আবদুল কাদেরসহ গোষ্ঠীটির ৮ জন জ্যেষ্ঠ কমান্ডার। মঙ্গলবার (২২ অক্টোবর) ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া আল সুদানি ও মার্কিন প্রতিরক্ষা বাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) পৃথক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

মেক্সিকোয় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে মাদকচক্রের ১৯ সদস্য নিহত
মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য সিনালোয়ায় মাদকচক্রের সদস্যদের সঙ্গে সংঘর্ষে ১৯ জন সন্দেহভাজন মাদক কারবারি নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সোমবার (২১ অক্টোবর) কুলিয়াকান শহরে মেক্সিকান সেনাবাহিনীর ওপর মাদকচক্রের সদস্যরা হামলা চালালে পাল্টা গুলিতে এই হতাহতের ঘটনা ঘটে।

তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় সন্ত্রাসী হামলা, হতাহত অনেকে
তুরস্কের রাজধানী আঙ্কারার উপকণ্ঠে অবস্থিত তুর্কি মহাকাশ ও প্রতিরক্ষা সংস্থার (টুসাস) কার্যালয়ে সন্ত্রাসী হামলায় বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া।

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২ অভিবাসনপ্রত্যাশী নিহত, উদ্ধার ৪৬
ইংলিশ চ্যানেলে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে দুইজনের মৃত্যু হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) সকালে ফ্রান্সের কালাই উপকূলের কাছে এ দুর্ঘটনা ঘটে।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।