আইএসের ইরাক শাখার প্রধান নেতাসহ ৭ জ্যেষ্ঠ কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ২৩ অক্টোবর ২০২৪
জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে যৌথ অভিযান চালায় মার্কিন-ইরাকি যৌথ বাহিনী/ ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইরাকের যৌথ বাহিনীর হামলায় নিহত হয়েছেন আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ইরাক শাখার প্রধান আবু আবদুল কাদেরসহ গোষ্ঠীটির ৮ জন জ্যেষ্ঠ কমান্ডার। মঙ্গলবার (২২ অক্টোবর) ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া আল সুদানি ও মার্কিন প্রতিরক্ষা বাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) পৃথক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় ইরাকের প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিগোষ্ঠী আইএসের ইরাক শাখার তথাকথিত প্রধান আবু আবদুল কাদের ও গোষ্ঠীটির ৮ জন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন। যারা এই অভিযানে অংশ নিয়েছিলেন, তাদের সবাইকে অভিনন্দন।

মোহাম্মেদ শিয়া আল সুদানি জানান, গত সপ্তাহে মার্কিন ও ইরাকি যৌথ বাহিনীর (জয়েন্ট অপারেশেন কমান্ড-জিওসি) নেতৃত্বে ইরাকের উত্তরপূর্বে হারমিন পার্বত্য অঞ্চলে অভিযান শুরু করে ইরাক পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও জাতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তাদের এই অভিযানে রোববার (২০ অক্টোবর) নিহত হয়েছেন আবু আবদুল কাদের ও আইএস ইরাক শাখার ৮ জ্যেষ্ঠ কমান্ডার।

ইরাকের প্রধানমন্ত্রী বলেন, ইরাকে সন্ত্রাসবাদ ও সন্ত্রাসীদের কোনো স্থান নেই। যতদিন না পর্যন্ত ইরাকের ভূখণ্ড এসব সন্ত্রাসী ও তাদের ঘৃণ্য কর্মকাণ্ড থেকে মুক্ত হচ্ছে, ততদিন পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাত করতে ২০০৩ সালে যে অভিযান পরিচালনা করেছিল মার্কিন বাহিনী, তারপর থেকে দেশটিতে সৃষ্ট ব্যাপক বিশৃঙ্খলার মধ্যে ২০১৩ সালে গঠিত হয় আইএস। সৌদিভিত্তিক জঙ্গিগোষ্ঠী আলকায়দা থেকে সরে আসা একদল কমান্ডার ও যোদ্ধা গোষ্ঠীটি প্রতিষ্ঠা করেন।

২০১৫ সালের মধ্যে ইরাক ও সিরিয়ার বেশকিছু এলাকা দখল করে পৃথক রাষ্ট্র ঘোষণা করে আইএস। আইএসের প্রতিষ্ঠাকালীন প্রধান নেতা ছিলেন আবু বকর আল বোগদাদি। ২০১৯ সালে মার্কিন বাহিনীর হামলায় তিনি নিহত হন।

সূত্র: আরটি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।