ভারতে খাবার পানিতে অস্বাভাবিক মাত্রায় ইউরেনিয়াম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২২ অক্টোবর ২০২৪
ফাইল ছবি

ভারতের ছত্তীসগড়ের একাধিক অঞ্চলে খাবার পানিতে ইউরেনিয়ামের মাত্রা ঘিরে উদ্বেগ ছড়িয়েছে। এই অঞ্চলগুলোতে পানিতে ইউরেনিয়ামের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ঊর্ধ্বসীমার চেয়ে তিন-চার গুণ বেশি।

কোথাও বা ছয়-সাত গুণ পর্যন্ত বেশি। এমনকি সরকার অনুমোদিত ঊর্ধ্বসীমার চেয়েও বেশি। ছত্তীসগড়ের অন্তত ছয় জেলা থেকে সংগৃহীত পানির নমুনায় মাত্রাতিরিক্ত হারে ইউরেনিয়ামের উপস্থিতি পাওয়া গেছে। তালিকায় রয়েছে দুর্গ, রাজনন্দগাওঁ, কাঙ্কের, বেমেতারা, বালোদ ও কাওয়ারধা জেলা।

পানিতে লিটারে ১৫ মাইক্রোগ্রামের চেয়ে বেশি ইউরেনিয়াম থাকলে, তা পানীয় হিসেবে না ব্যবহারের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ-ও জানিয়েছিল, ওই মাত্রার বেশি পরিমাণে ইউরেনিয়াম থাকা উদ্বেগজনক কি না, সেই বিষয়ে তাদের স্পষ্ট ধারণা নেই। ভারতের ক্ষেত্রে লিটারে সর্বাধিক ৩০ মাইক্রোগ্রাম ইউরেনিয়াম থাকলেও, তা ব্যবহারযোগ্য বলে জানিয়েছে সরকার। যদিও চলতি বছরের জুনেই ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র জানিয়েছিল, এক লিটার পানিতে ৬০ মাইক্রোগ্রাম পর্যন্ত ইউরেনিয়াম থাকলেও তা নিরাপদ।

তবে ছত্তীসগড়ের এই ছয় জেলায় পানির নমুনায় পাওয়া ইউরেনিয়ামের মাত্রা ৬০ মাইক্রোগ্রামের সীমাকেও ছাড়িয়ে গেছে। ছয় জেলায় পানিতে ইউরেনিয়ামের গড় মাত্রা লিটারপ্রতি ৮৬-১০৫ মাইক্রোগ্রাম পর্যন্ত। বালোদের একটি গ্রামে এক লিটার পানিতে ১৩০ মাইক্রোগ্রাম ইউরেনিয়াম পাওয়া গেছে। কাঙ্কেরের একটি গ্রাম থেকে প্রাপ্ত নমুনায় ইউরেনিয়ামের মাত্রা লিটারে ১০৬ মাইক্রোগ্রাম।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।