কিউবায় হারিকেন অস্কারের আঘাতে নিহত ৬, দেশজুড়ে বিদ্যুৎ বিপর্যয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ২২ অক্টোবর ২০২৪
কিউবায় বিদ্যুৎ বিপর্যয়। ছবি: এএফপি

কিউবায় হারিকেন অস্কারের আঘাতে অন্তত ছয়জন মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গত রোববার (২০ অক্টোবর) দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানে শক্তিশালী এই ঝড়। তার আগে থেকেই অন্ধকারে ডুবে ছিল গোটা দেশ। ঝড়ের আঘাতে কিউবার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আরও ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কুবাডেবাটে জানিয়েছে, রাজধানী হাভানার প্রায় ৯০ শতাংশ গ্রাহকের বাড়িতে সোমবার বিকেল নাগাদ বিদ্যুৎ ফিরেছে। তবে হাভানার বাইরে বহু এলাকা এখনো বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

৫৯ বছর বয়সী গৃহিণী ওলগা গোমেজ বলেন, আলো ফেরায় আমি খুবই খুশি! আমার ৮৫ বছরের বৃদ্ধা মা এবং একজন অটিস্টিক সন্তান রয়েছে। বিদ্যুৎ ছাড়া থাকা খুবই কষ্টকর।

ব্যাপক ক্ষয়ক্ষতি

হারিকেন অস্কার গত রোববার কিউবার পূর্বাঞ্চলীয় গুয়ানতানামো প্রদেশে আঘাত হানে। এতে বহু ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে একাধিক স্থানে বন্যা ও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন>>

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার সতর্ক করে বলেছে, ঝড় দুর্বল হলেও কিউবার অনেক এলাকায় প্রাণঘাতী বন্যা ও ভূমিধসের ঝুঁকি রয়েছে।

প্রেসিডেন্ট মিগেল ডিয়াজ-কানেল বলেন, দুঃখজনকভাবে, প্রাথমিক তথ্যমতে ছয়জনের প্রাণহানি ঘটেছে।

দেশজুড়ে অস্থিরতা

ঝড়ের ফলে বিদ্যুৎ বিপর্যয় কিউবায় মানুষের জীবনকে আরও দুর্বিষহ করে তুলেছে। খাদ্যপণ্য নষ্ট হয়ে যাওয়া এবং অন্যান্য সেবায় বিঘ্ন ঘটায় জনমনে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। হাভানার কিছু এলাকায় মানুষ রাস্তায় নেমে থালা-বাসন বাজিয়ে বিদ্যুৎ ফেরানোর দাবি জানান।

কেনিয়া সিয়েরা নামে এক গৃহিণী বলেন, আমি কাঁদতে চাই, চিৎকার করতে চাই। আমি সত্যিই জানি না, কীভাবে চলবো।

কিউবান প্রেসিডেন্ট সতর্ক করেছেন, সরকার কোনো ধরনের বিশৃঙ্খলা সহ্য করবে না। উল্লেখ্য, ২০২১ সালে বিদ্যুৎ বিভ্রাটের ফলে কিউবায় ব্যাপক বিক্ষোভ হয়েছিল।

সূত্র: এএফপি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।