ব্রিকস সম্মেলন

রাশিয়ায় পৌঁছালেন মোদী, পুতিন-জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ২২ অক্টোবর ২০২৪
রাশিয়ায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দুই দিনের সফরে মঙ্গলবার রাশিয়ায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাজানে তাকে স্বাগত জানানো হয়। ব্রিকসের ১৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশে। মঙ্গলবার থেকেই এই সম্মেলন শুরু হচ্ছে। তাতেই যোগ দিতে গেছেন মোদী। সেখানে পুতিনের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এক বিবৃতিতে মোদী জানান, ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার একটা বড় মঞ্চ এই সম্মেলন। পারস্পরিক কূটনৈতিক, অর্থনৈতিক ও বিশ্ব পরিবেশ সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনার জন্য এই মঞ্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিশেষ করে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত এক বছরেরও বেশি সময় ধরে যে অস্থিরতা সৃষ্টি হয়েছে, এছাড়াও পশ্চিম এশিয়ার বর্তমান যুদ্ধ পরিস্থিতি, এমন একটি আবহে এই সম্মেলন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকরা।

রাশিয়ার পাশাপাশি চীনের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনা হওয়ারও সম্ভাবনা রয়েছে মোদীর। ব্রিকস বৈঠকের পাশাপাশি, রাশিয়া ও চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সমান গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও মনে করা হচ্ছে।

এ বছর দ্বিতীয়বার রাশিয়া সফরে গেলেন মোদী। গত জুলাইয়ে ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন তিনি। সেই সময়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তার। সেই সময় রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রসঙ্গও ওঠে।

যুদ্ধ থামিয়ে যাতে শান্তিপূর্ণ আবহ ফিরিয়ে আনা যায়, তা নিয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। তারপর আগস্টে ইউক্রেন সফরে যান তিনি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।