কিং চার্লসকে অস্ট্রেলিয়ার সিনেটর

আপনি আমাদের রাজা নন, এটা আপনার ভূমি নয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ২১ অক্টোবর ২০২৪
ছবি: এএফপি

অস্ট্রেলিয়া সফরে গেছেন ব্রিটিশ রাজা চার্লস ও তার স্ত্রী। সেখানে অস্ট্রেলিয়ার এক সিনেটরের ক্ষোভের মুখে পড়েছেন তিনি।

জানা গেছে, পাঁচদিনের সফরে অস্ট্রেলিয়া গেছেন ব্রিটিশ রাজা। তার সঙ্গে আছেন স্ত্রী ক্যামেলিয়া। সোমবার (২১ অক্টোবর) দেশটির সংসদে এমপি ও সিনেটরদের সামনে বক্তব্য দিয়েছেন রাজা চার্লস।

রাজার বক্তব্য শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মঞ্চের সামনের দিকে চিৎকার করতে করতে আসেন ভিক্টোরিয়া রাজ্যের স্বতন্ত্র সিনেটর লিডিয়া থর্প। প্রথমেই রাজাকে উদ্দেশ্য করে তিনি বলেন, এটা আপনার দেশ নয়।

এরপর চিৎকার করে থর্প বলেন, আপনি আমাদের দেশের জনগণের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছেন। আমাদের ভূমি আমাদের কাছে ফিরিয়ে দিন। আমাদের কাছ থেকে যেগুলো চুরি করে নিয়ে গেছেন সেগুলো ফিরিয়ে দিন। যেমন হাড়, আমাদের মাথার খুলি, আমাদের শিশু, আমাদের মানুষ।

মূলত ব্রিটিশ রাজাকে নানা প্রশ্নবানে জর্জড়িত করা এই অস্ট্রেলিয়ান সিনেটর আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করেন।

সিনেটর লিডিয়া থর্প বলেন, আপনি আমাদের ভূমি ধ্বংস করেছেন। এখন একটি চুক্তি করেন। আমরা এই দেশে একটা চুক্তি চাই। আপনি গণহত্যাকারী।

এ সময় নিরাপত্তাকর্মীরা তাকে সরিয়ে নেওয়ার চেষ্টা করলে রাজার উদ্দেশ্য চিৎকার করে বলতে থাকেন এটা আপনার ভূমি নয়, আপনি আমার কিং নন।

যখন তাকে বাইরে বের করে নিয়ে যাওয়া হয় তখন বলতে শোনা যায় ‘ফাক দ্য কলোনি’।

পরে চার্লস অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের কাছে চলে যান ও আস্তে তার সঙ্গে কথা বলা শুরু করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।