যুদ্ধবিরতি ইস্যু

লেবাননের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রতিনিধি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৬ পিএম, ২১ অক্টোবর ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতি ইস্যুতে লেবাননের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন মার্কিন প্রতিনিধি আমোস হোচস্টাইন। তবে লেবাননের রাজধানী বৈরুতে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।

মূলত গাজায় যুদ্ধ ছড়িয়ে পড়েছে লেবাননেও। টানা এক বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে এরই মধ্যে নিহত হয়েছেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ। এখন লেবাননে সংঘাতের ইতি টানতে পদক্ষেপ নিচ্ছে ওয়াশিংটন।

এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এরই মধ্যে ইসরায়েলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠিয়েছে।

জানা গেছে, সোমবার (২১ অক্টোবর) লেবাননের কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি ও স্পিকার নাবিহ বেরির সঙ্গে দেখা করবেন হোচস্টাইন।

অন্যদিকে লেবাননের রাজধানী বৈরুত এবং দেশটির দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, হিজবুল্লাহকে সমর্থন যোগায় এমন একটি ব্যাংকের কয়েকটি শাখায়ও হামলা চালানো হয়েছে।

এর মধ্যে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেক্কা উপত্যকা ও লেবাননের দক্ষিণাঞ্চলের মতো ওই এলাকাও হিজবুল্লাহ নিয়ন্ত্রণ করে। তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা এখনো জানা যায়নি।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।