সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২০ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলের ভয়াবহ হামলা, নারী-শিশুসহ নিহত ৭৩

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ৭৩ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। হতাহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। শনিবার (১৯ অক্টোবর) ইন্দোনেশিয়ান হাসপাতালে ইসরায়েলি সৈন্যদের ভারী বন্দুকযুদ্ধের খবরের কয়েক ঘণ্টা পর এই হামলা চালায় দখলদার দেশটি।

২৪ ঘণ্টায় গাজা-লেবাননের ১৭৫ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল

গত ২৪ ঘণ্টায় গাজা এবং লেবাননের ১৭৫ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, হিজবুল্লাহ এবং হামাসের অস্ত্রাগার, রকেট লঞ্চার এবং অন্যান্য স্থাপনায় হামলা চালিয়েছে তাদের বিমান বাহিনী।

বৈরুতে হিজবুল্লাহর কমান্ড সেন্টারে হামলা

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর একটি কমান্ড সেন্টারে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। ওই বিবৃতিতে জানানো হয়েছে, হিজবুল্লাহর কমান্ড সেন্টার এবং ভূগর্ভস্থ একটি অস্ত্রাগারে হামলা চালানো হয়েছে।

গাজায় সহায়তা রুটগুলো খুলে দেওয়ার আহ্বান জাতিসংঘের

গাজায় আরও সহায়তা রুট খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, তারা ‘প্রয়োজনীয় মাত্রায়’ মানবিক কার্যক্রম চালাতে অক্ষম হয়ে পড়েছে।

বিস্ফোরণে কেঁপে উঠলো দিল্লি, কারণ নিয়ে ধোঁয়াশা

ভারতের রাজধানী দিল্লিতে জোরালো বিস্ফোরণ ঘটেছে। এতে একটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে স্কুলের কাছে পার্ক করা গাড়ির জানালার কাঁচ ভেঙে গেছে ও কয়েকটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ঘূর্ণিঝড় ‘ডানা’র ঝাপটায় তছনছ হতে পারে পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গজুড়ে চলছে উৎসবের মৌসুম। সবেমাত্র শেষ হলো শারদীয় দুর্গোৎসব। বাকি রয়েছে আলোর উৎসব দীপাবলি ও ভাইফোঁটা। এই উৎসবের আমেজের মধ্যেই ঘূর্ণিঝড় ডানা’র শঙ্কা।

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

সেনাদের যুদ্ধের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি দেশটির পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শন করার সময় এমন নির্দেশনা দেন চীনা প্রেসিডেন্ট। তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনীর সামরিক মহড়ার মাত্রা বাড়ার কয়েকদিন পর জিনপিংয়ের এমন মন্তব্য সামনে এলো।

ভারতে বাস-অটো সংঘর্ষে ১২ জন নিহত

ভারতের রাজস্থানে একটি স্লিপার বাসের সঙ্গে একটি অটোরিকশার সংঘর্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে তিন নারী এবং কয়েকজন শিশুও রয়েছে।

যুক্তরাষ্ট্রে ফেরি ডক ধসে ৭ জন নিহত, আহত বহু

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় একটি ফেরি ডকের একাংশ ধসে অন্তত সাতজন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (১৯ অক্টোবর) বিকেল ৪টার দিকে সাপেলো আইল্যান্ডে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এসময় দ্বীপটিতে গুল্লাহ-গিচি সম্প্রদায়ের সাংস্কৃতিক উৎসব উদযাপন করতে বিপুল জনসমাগম হয়েছিল।

পাকিস্তানে তালেবানের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে ৪ জন নিহত

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে স্থানীয় কমান্ডার নিয়াজ ওয়াজির ও তার তিন সহযোগী রয়েছেন। শনিবার (১৯ অক্টোবর) এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় সূত্রগুলো।

যুক্তরাষ্ট্রে পার্টিতে এলোপাতাড়ি গুলি: নিহত ৩, আহত ৮

যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে একটি স্কুলের ফুটবল ম্যাচ বিজয় উপলক্ষে আয়োজিত পার্টিতে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে তিনজন নিহত এবং আটজন আহত হয়েছেন। শনিবার (১৯ অক্টোবর) স্থানীয় শেরিফ উইলি মার্চ এই তথ্য নিশ্চিত করেছেন।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।