গাজায় সহায়তা রুটগুলো খুলে দেওয়ার আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২০ অক্টোবর ২০২৪
গাজায় খাদ্য সংকট তীব্র আকার ধারণ করেছে/ ছবি: এএফপি

গাজায় আরও সহায়তা রুট খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, তারা ‌‌‘প্রয়োজনীয় মাত্রায়’ মানবিক কার্যক্রম চালাতে অক্ষম হয়ে পড়েছে। খবর বিবিসির। 

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস (ওসিএইচএ) জানিয়েছে, মাত্র কয়েকটি অবিশ্বস্ত এবং দুর্বল ক্রসিং পয়েন্টের সাহায্যে আমরা মানবিক অপারেশন চালাতে পারছি না।

ইসরায়েল এর আগে জানিয়েছে যে, তারা গাজার উত্তরাঞ্চলে হামাসের বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে এবং কোনো ধরনের মানবিক সহায়তা প্রবেশে বাধা দেওয়া হচ্ছে না।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ৭৩ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। হতাহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। শনিবার (১৯ অক্টোবর) ইন্দোনেশিয়ান হাসপাতালে ইসরায়েলি সৈন্যদের ভারী বন্দুকযুদ্ধের খবরের কয়েক ঘণ্টা পর এই হামলা চালায় দখলদার দেশটি।

রোববার (২০ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার রাতে উত্তর গাজার বেইত লাহিয়া শহরে ইসরায়েলি বোমা হামলায় নারী ও শিশুসহ অন্তত ৭৩ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে গাজা শাসনকারী হামাস কর্তৃপক্ষ। হামলায় আরও বহু মানুষ আহত হয়েছেন এবং অনেকে এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ইসরায়েল বলেছে, তারা হামলায় হতাহতের রিপোর্ট পরীক্ষা করছে। কিন্তু একইসঙ্গে তারা হামাস কর্তৃপক্ষের প্রকাশিত পরিসংখ্যানকে ‘অতিরঞ্জিত’ বলে আখ্যায়িত করেছে। ইসরায়েলের দাবি, এ বিষয়ে তাদের সেনাবাহিনীর কাছে থাকা তথ্যের সঙ্গে হামাসের তথ্য মেলে না।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।