সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২০ অক্টোবর ২০২৪

সেনাদের যুদ্ধের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি দেশটির পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শন করার সময় এমন নির্দেশনা দেন চীনা প্রেসিডেন্ট। তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনীর সামরিক মহড়ার মাত্রা বাড়ার কয়েকদিন পর জিনপিংয়ের এমন মন্তব্য সামনে এলো।

চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়ার বরাতে শনিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার পিপলস লিবারেশন আর্মির রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শন করেন শি জিনপিং। এসময় তিনি বলেন, সামরিক বাহিনীকে বিস্তৃতভাবে প্রশিক্ষণ ও যুদ্ধের প্রস্তুতি জোরদার করা উচিত। সেই সঙ্গে সৈন্যদের দৃঢ় যুদ্ধের সক্ষমতা রয়েছে, তা নিশ্চিত করা উচিত।

শি আরও বলেন, সৈন্যদের অবশ্যই তাদের কৌশলগত প্রতিবন্ধকতা ও যুদ্ধের সক্ষমতা বাড়াতে হবে। তাদেরকে দেশের কৌশলগত নিরাপত্তা ও মূল স্বার্থ রক্ষা করতে হবে। শি সেনাদের রাজনৈতিক দিকনির্দেশনা মেনে চলার পাশাপাশি মিশনের দায়িত্ব জোরদার করার আহ্বান জানান।

সাম্প্রতিক দিনগুলোতে তাইওয়ানের সঙ্গে চীনের উত্তেজনা ব্যাপক মাত্রায় বেড়েছে। গত সপ্তাহে তাইয়ানের চারপাশে সামরিক মহড়া চালিয়েছে চীন। পাল্টা প্রতিক্রিয়ায় নিজেদের তৎপরতা ও প্রস্তুতি প্রদর্শন করেছে তাইওয়ানও।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে প্রায়ই দ্বীপটি ঘিরে সামরিক মহড়া চালায় চীন। তবে চীনের দাবি মানতে নারাজ তাইওয়ান। নিজেদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে দাবি করে দ্বীপটি। এ পরিপ্রেক্ষিতে গত কয়েক বছরে এই মহড়ার প্রবণতা অনেক বেড়েছে। দফায় দফায় তাইওয়ান ঘিরে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠিয়েছে চীন।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।