সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ১৯ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় আরও ৩৩ ফিলিস্তিনি নিহত

গাজার উত্তরাঞ্চলে অবস্থিত জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮০ জন। প্রায় দুই সপ্তাহের বেশি সময় ধরে ওই এলাকা অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। খবর আল জাজিরার।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলা

লেবাননের হিজবুল্লাহ জানিয়েছে, তারা শুক্রবার ইসরায়েলের কেন্দ্রস্থলে অবস্থিত দেশটির একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে। হিজবুল্লাহর সাবেক প্রধান নেতা হাসান নাসরাল্লাহর হত্যার প্রতিশোধ হিসেবে ওই হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়েছে।

দাবি না মানলে সর্বাত্মক ধর্মঘটের হুমকি চিকিৎসকদের

আগামী সোমবারের মধ্যে সব দাবি মানা না হলে আবারও ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছেন পশ্চিমবঙ্গের চিকিৎসকরা। শুক্রবার সিনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন জুনিয়র চিকিৎসকরা। ওই বৈঠক শেষে জুনিয়র চিকিৎসক দেবাশিস হালদার রাজ্য সরকারকে তাদের দাবি মেনে নেওয়ার সময় বেঁধে দিয়েছেন।

হামাস ছিল, থাকবে : ইরানের সর্বোচ্চ নেতা

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, হামাস ছিল এবং থাকবে। সম্প্রতি ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার পর এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন। তিনি জানিয়েছেন, ইয়াহিয়া না থাকলেও হামাস টিকে থাকবে। খবর বিবিসির।

নেতানিয়াহুর বাড়িতে হিজবুল্লাহর ড্রোন হামলা

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। তেল আবিবের সিজারিয়ায় অবস্থিত তার বাসভবনে এই হামলা চালানো হয়। নেতানিয়াহুর কার্যালয় থেকেও নিশ্চিত করা হয়েছে যে, তেল আবিবের উত্তরাঞ্চলে অবস্থিত তার বাসভবনে হিজবুল্লাহর একটি ড্রোন আঘাত হেনেছে। খবর এএফপি, আল জাজিরা।

হ্যারিসের প্রচারণায় গিয়ে ট্রাম্পের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওবামার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের প্রচারণায় গিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সুইয়িং স্টেট অ্যারিজনায় তিনি এই প্রচারণা চালান।

কে হতে পারেন হামাসের নতুন নেতা?

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করেছে ইসরায়েল। এরপর হামাসের নতুন নেতা কে হবেন তা নিয়ে চলছে জল্পনা। জানা গেছে, গাজার বাইর থেকে নতুন নেতার নাম ঘোষণা করতে পারে হামাস।

রাশিয়া-ওমানের সঙ্গে ইরানের যৌথ সামরিক মহড়া

ভারত মহাসাগরে যৌথ সামরিক মহড়ার আয়োজন করেছে ইরান। এতে অংশ নিয়েছে রাশিয়া ও ওমান।

পশ্চিমাদের চেয়ে ব্রিকস বৈশ্বিক জিডিপিতে বেশি অবদান রাখবে: পুতিন

আসন্ন বছরগুলোতে বৈশ্বিক জিডিপিতে ব্রিকস জোট পশ্চিমাদের তুলনায় বেশি অবদান রাখবে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গাজা ও লেবাননে জেনোসাইড বন্ধ হওয়া উচিত: এরদোয়ান

গাজা ও লেবাননে জেনোসাইড বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। এ জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরায়েলের ওপর চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।