পশ্চিমাদের চেয়ে ‌ব্রিকস বৈশ্বিক জিডিপিতে বেশি অবদান রাখবে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৯ অক্টোবর ২০২৪
ফাইল ছবি

আসন্ন বছরগুলোতে বৈশ্বিক জিডিপিতে ব্রিকস জোট পশ্চিমাদের তুলনায় বেশি অবদান রাখবে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৈশ্বিক রাজনীতি ও ব্যবসায় পশ্চিমাদের বিপরীতে ব্রিকসকে প্রতিষ্ঠিত করতে আশাবাদী পুতিন। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার পাশাপাশি মিশর, ইথিওপিয়া, ইরান ও সংযুক্ত আরব আমিরাত এই গ্রুপের সদস্য।

অক্টোবরের ২২ থেকে ২৪ তারিখে রাশিয়ার কাজান শহরে ব্রিকস সম্মেলনের আয়োজন করতে যাচ্ছেন পুতিন।

পুতিন বলেন, বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আমাদের সংগঠনের সদস্যদেশগুলো অবদান রাখছে। জিডিপিতে ব্রিকস আরও বেশি অবদান রাখবে।

তিনি বলেন, ব্রিকস সদস্যদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ক্রমবর্ধমানভাবে বাইরের প্রভাব বা হস্তক্ষেপের ওপর কম নির্ভর করবে। এটি মূলত অর্থনৈতিক সার্বভৌমত্ব।

ইউক্রেনে হামলার পর থেকেই বিশ্ব থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে আগামী সপ্তাহে যদি মস্কো সফলভাবে এই সম্মেলন আয়োজন করতে পারে তাহলে পশ্চিমাদের চেষ্টা ব্যর্থ হবে বলে মনে করা হচ্ছে।

অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে রাশিয়া বিশ্বের আর্থিক সিস্টেমের সংস্কার ও মার্কিন ডলারের প্রভাব কমাতে চায়।

চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত এরই মধ্যে সম্মেলনে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছে।

সূত্র: রয়টার্স

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।