সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিমবঙ্গে অনুপ্রবেশের অভিযোগে চার বাংলাদেশি আটক

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা (বিএসএফ) পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৪ বাংলাদেশি নাগরিককে আটক করেছে। ওই বাংলাদেশি নাগরিকদের ভারতে অবৈধভাবে প্রবেশের সহায়তা করার অভিযোগে আটক করা হয়েছে আরও এক ভারতীয় নাগরিককে।

নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণে নিহত বেড়ে ১৪৭

নাইজেরিয়ায় একটি জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৭ জনে। দেশটির উত্তরাঞ্চলে একটি ট্যাঙ্কার উল্টে যাওয়ার পর তা থেকে জ্বালানি ছড়িয়ে পড়লে লোকজন জ্বালানি সংগ্রহের জন্য সেখানে ভিড় করে। সে সময়ই ট্যাঙ্কারে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই বহু মানুষ প্রাণ হারায়। খবর এএফপির।

১৯৭১-এর পর আসামে আসা বাংলাদেশিদের নাগরিকত্ব নয়

ভারতীয় নাগরিকত্ব আইনের ৬-এ ধারার সাংবিধানিক বৈধতা মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ বৃহস্পতিবার এই রায় দিয়েছে। তবে ঐকমত্যের ভিত্তিতে এই রায় হয়নি। প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত, বিচারপতি এমএম সুন্দ্রেশ এবং বিচারপতি মনোজ মিশ্র রায়ের সঙ্গে সহমত পোষণ করেছেন। ৬-এ ধারাকে ‘অসাংবিধানিক’ বলেছেন বিচারপতি জেবি পারদিওয়ালা।

ইসরায়েলকে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি ইরানের বিপ্লবী গার্ডের

ইসরায়েলকে সতর্ক করেছেন ইরানের বিপ্লবী গার্ডের (আইআরজিসি) প্রধান জেনারেল হোসেইন সালামি। ইরানের সম্পদকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হলে বা হামলা হলে আরও প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। গত ১ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইসরায়েলি কর্মকর্তারা প্রতিশ্রুতি দিয়েছেন যে তারাও পাল্টা হামলা চালাবে। এর প্রেক্ষিতেই কঠোর হুঁশিয়ারি দিলেন হোসেইন সালামি। খবর আল জাজিরার।

ইসরায়েলকে সামরিক সহায়তা দিয়ে যাবে জার্মানি

গাজায় গণহত্যা চালিয়ে যাওয়ার পরেও ইসরায়েলকে সামরিক সহায়তা অব্যাহত রাখার কথা জানিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর ওলাফ স্কলজ বলেন, ইসরায়েলি সামরিক বাহিনীকে সমর্থন দিয়ে যাওয়ার পরিকল্পনা করছে জার্মানি। উত্তর গাজায় ইসরায়েলের অবরোধ এবং লেবাননে চলমান হামলার পরেও জার্মানি ইসরায়েলের প্রতি সমর্থন জানাচ্ছে।

ইয়েমেনে হুথিদের স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলা

ইয়েমেনে হুথিদের স্থাপনায় বেশ কিছু হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বি-২ বোমারু বিমান দিয়ে এই হামলা চালানো হয়। মার্কিন প্রতিরক্ষা প্রধান এ তথ্য জানিয়েছেন।

একশ কোটির বেশি মানুষ চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছে: জাতিসংঘ

বিশ্বে একশ দশ কোটি মানুষ তীব্র দারিদ্র্যের মধ্যে বসবাস করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ। এর মধ্যে অর্ধেক মানুষের বসবাস সংঘাতময় দেশগুলোতে।

গাজায় খাদ্য আমদানি বন্ধ করেছে ইসরায়েল

অবরুদ্ধ গাজায় খাদ্য আমদানির প্রক্রিয়া বন্ধ করেছে ইসরায়েল। এরসঙ্গে সংশ্লিষ্ট ১২ জন এ তথ্য জানিয়েছে। মূলত ১১ অক্টোবর থেকে ব্যবসায়ীরা ইসরায়েলি কর্তৃপক্ষের কেনো সাড়া পাচ্ছেন না। এসব ব্যবসীয়রা গাজা ও পশ্চিমতীরের জন্য খাদ্য আমদানি করে থাকেন। যার জন্য প্রয়োজন হয় ইসরায়েলের অনুমোদন।

‘শেখ হাসিনা ভারতেই থাকবেন’

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো ভারতেই রয়েছেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।