বাংলাদেশ থেকে সোনা পাচারের চেষ্টা, ভারতে ৩ কৃষক গ্রেফতার

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ১৬ অক্টোবর ২০২৪
প্রায় ১ কোটি ৯৮ লাখ রুপি মূল্যের সোনা উদ্ধার।

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে আবারও চোরাই সোনা জব্দ করলো ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রায় ১ কোটি ৯৮ লাখ রুপির সোনাসহ তিন কৃষককে গ্রেফতার করেছেন বিএসএফের ৭৩তম ব্যাটালিয়ানের বর্ডার আউটপোস্ট ইন্ডিয়া ওয়ানের জওয়ানরা। জব্দ করা এসব সোনা সাইকেলের ফ্রেমে লুকিয়ে বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা হচ্ছিল।

বিএসএফ সূত্রে জানা গেছে, গত ১৫ অক্টোবর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। মুর্শিদাবাদের সীমান্ত এলাকায় বিএসএফ জওয়ানরা দেখতে পান, তিন কৃষক চাষাবাদ শেষ করে সাইকেলে করে ভারতের দিকে আসছেন। সন্দেহজনক মনে হওয়ায় তাদের সাইকেল আটকে তল্লাশি চালানো হয়। তল্লাশির সময় সাইকেলের ফ্রেম থেকে ১৫টি সোনার বিস্কুট এবং আটটি সোনার টুকরো উদ্ধার করা হয়। এগুলোর ওজন প্রায় ২ দশমিক ৭৫ কেজি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃতরা জানিয়েছেন, তারা বাংলাদেশের রাজশাহীর বুধপাড়া গ্রামের কয়েকজন অজ্ঞাত পরিচয় ব্যক্তির কাছ থেকে সোনাগুলো গ্রহণ করেছিলেন। সেগুলো ভারতে এনে মুর্শিদাবাদের শেখপাড়া এলাকার এক কন্ট্রাক্টরের কাছে হস্তান্তর করার কথা ছিল। প্রতি পিস সোনা পাচারের বিনিময়ে তারা ৫০০ রুপি পেতেন বলে জানিয়েছেন। তবে সোনা হস্তান্তরের আগেই বিএসএফ তাদের আটক করে।

বিএসএফের জনসংযোগ কর্মকর্তা এন কে পাণ্ডে বলেছেন, বিএসএফ সদস্যদের প্রচেষ্টা প্রশংসনীয়। চোরাচালান দমনে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী সবসময় সজাগ রয়েছে।

গ্রেফতার তিন কৃষক এবং উদ্ধার হওয়া সোনাগুলো পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য বিএসএফের হেফাজতে রাখা হয়েছে।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।