গাজা-লেবাননে ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৭ এএম, ১৬ অক্টোবর ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

গাজার পাশাপাশি লেবাননে প্রাণঘাতী হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। তাদের হামলা থেকে রেহাই পাচ্ছে না নারী ও শিশুসহ সাধারণ নাগরিকরাও।

সবশেষ লেবাননের কানা গ্রামের বাড়ি ও হেল্থকেয়ার সেন্টারে হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। ১৯৯৬ ও ২০০৬ সালেও এই গ্রামে নির্বিচারে হামলা চালিয়েছিল দখলদার বাহিনী।

এদিকে গাজাজুড়ে হামলায় একদিনে অন্তত ৬১ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে ১০ জন রয়েছেন আবু তামাইয়া পরিবারের।

ফলে গাজায় মোট নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৩৪৪ জনে। আহত হয়েছেন ৯৯ হাজার ১৩ জন।

এদিকে লেবাননে নিজ দেশের শান্তিরক্ষীদের নিরাপত্তার নিশ্চয়তা চাচ্ছে ইতালি। সাম্প্রতিক সময়ে লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। এই ঘটনাকে কেন্দ্র করে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি লেবাননে মোতায়েন সব ইতালীয় সৈন্যর নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন, লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনী (ইউনিফিল) এবং স্থানীয় সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেয় এমন একটি পৃথক মিশনে সৈন্য মোতায়েন রেখেছে ইতালি। ইউনিফিলে এক হাজারেরও বেশি ইতালীয় সৈন্য কাজ করে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।