সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৫ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ৪ পুলিশ নিহত

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ায় সশস্ত্র হামলায় চার পুলিশ সদস্য নিহত হয়েছেন। সোমবার (১৪ অক্টোবর) পাঁচ সন্ত্রাসী বোরকা পরে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দামে বড় পতন

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমেছে উল্লেখযোগ্য হারে। মঙ্গলবার (১৫ অক্টোবর) তেলের দাম কমেছে চার শতাংশের বেশি। এর অন্যতম কারণ হলো দুর্বল চাহিদার পূর্বাভাস ও ইরানের তেল স্থাপনায় ইসরায়েল হামলা করবে না এমন ঘোষণায়।

গাজায় ইসরায়েলি হামলা জোরদার, ২৪ ঘণ্টায় নিহত ৫৫ জন

গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি সামরিক অভিযানে গত ২৪ ঘণ্টায় অন্তত ৫৫ জন নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উপত্যকার অন্যান্য অঞ্চলেও হামলার কারণে নিহতের সংখ্যা বেড়েছে।

পাকিস্তানে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। গত প্রায় এক দশকের মধ্যে এটাই ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফর।

বসনিয়ার বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৬

বসনিয়ায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত একজন। তার খোঁজে কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দলগুলো।

মিশরে বাস দুর্ঘটনায় নিহত ১২

মিশরে একটি হাইওয়েতে একটি বাস দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩৩ জন। স্থানীয় সময় সোমবার ওই দুর্ঘটনা ঘটেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলে এলোপাতাড়ি গুলিতে নিহত ১

দক্ষিণ ইসরায়েলের আশদোদ শহরের কাছে মঙ্গলবার (১৫ অক্টোবর) এলোপাতাড়ি গুলিতে একজন নিহত এবং একজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় হাসপাতাল।

লেবাননে নিজ দেশের শান্তিরক্ষীদের নিরাপত্তার নিশ্চয়তা চায় ইতালি

লেবাননে নিজ দেশের শান্তিরক্ষীদের নিরাপত্তার নিশ্চয়তা চাচ্ছে ইতালি। সাম্প্রতিক সময়ে লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। এই ঘটনাকে কেন্দ্র করে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি লেবাননে মোতায়েন সব ইতালীয় সৈন্যর নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আন্তঃকোরীয় রাস্তা-রেল লাইন উড়িয়ে দিলো উ. কোরিয়া

দুই দেশের সীমান্তে অবস্থিত আন্তঃকোরীয় রাস্তা ও রেল লাইনের কিছু অংশ বোমা মেরে উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সতর্কতামূলক গুলি চালায়।

ব্রিকস সদস্যদের নিয়ে আইএমএফের বিকল্প তৈরির প্রস্তাব রাশিয়ার

ব্রিকসের সদস্য দেশগুলোর প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিকল্প গঠনের আহ্বান জানিয়েছে রাশিয়া। পশ্চিমা বিশ্বের রাজনৈতিক চাপ মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করেছে মস্কো।

এমএএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।