ব্রিকস সদস্যদের নিয়ে আইএমএফের বিকল্প তৈরির প্রস্তাব রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ১৫ অক্টোবর ২০২৪
ব্রিকস সম্মেলনে ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি: ক্রেমলিন

ব্রিকসের সদস্য দেশগুলোর প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিকল্প গঠনের আহ্বান জানিয়েছে রাশিয়া। পশ্চিমা বিশ্বের রাজনৈতিক চাপ মোকাবিলায় এই পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করেছে মস্কো।

চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রিকসের পরবর্তী শীর্ষ সম্মেলন। তার আগেই এই প্রস্তাব দিলো রাশিয়া। বর্তমানে ব্রিকস জোটের সভাপতিত্ব করছে দেশটি।

ব্রিকসের মূল সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত এবং চীনের সঙ্গে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, মিশর, ইথিওপিয়া, ইরান এবং সংযুক্ত আরব আমিরাতও যুক্ত হয়েছে। এ সপ্তাহে মস্কোতে ব্রিকসের শীর্ষ অর্থ ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন>>

রাশিয়ার অর্থমন্ত্রী আন্তোন সিলুয়ানভ বৈঠকের প্রথম দিনে বলেন, বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থা পশ্চিমা দেশগুলো নিয়ন্ত্রণ করে। অথচ বৈশ্বিক অর্থনীতির ৩৭ শতাংশের প্রতিনিধিত্ব করে ব্রিকস জোট। সুতরাং আমাদের একটি বিকল্প ব্যবস্থা গঠন করা প্রয়োজন।

তিনি দাবি করেন, আইএমএফ এবং বিশ্বব্যাংক নিজেদের মূল কাজগুলো করছে না। সংস্থাগুলো ব্রিকস দেশগুলোর স্বার্থে কাজ করছে না বলেও অভিযোগ করেন রুশ মন্ত্রী।

২০২২ সালে ইউক্রেন আক্রমণের পর থেকে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করা হয়েছে, ফলে দেশটির আর্থিক ব্যবস্থায় বড় আঘাত এসেছে। আন্তর্জাতিক পুঁজিবাজার থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়েছে মস্কো।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউলিনা এর আগে ব্রিকস ব্রিজ পেমেন্ট সিস্টেমের প্রস্তাব দিয়েছিলেন, যা সদস্য দেশগুলোর মধ্যে আর্থিক লেনদেনের একটি বিকল্প ব্যবস্থা হিসেবে কাজ করবে। তবে এ বিষয়ে খুবই ধীরগতিতে অগ্রগতি হচ্ছে।

২০১৫ সালে ব্রিকস দেশগুলো একটি আর্থিক প্রতিষ্ঠান হিসেবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠা করে, যার উদ্দেশ্য হলো ব্রিকস সদস্য এবং অন্যান্য উদীয়মান অর্থনীতির জন্য অবকাঠামো ও টেকসই উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করা। তবে রাশিয়ার নতুন আহ্বান ইঙ্গিত দেয় যে, এই দেশগুলো একটি আরও কার্যকর আর্থিক কাঠামো তৈরির দিকে অগ্রসর হতে চায়, যা তাদের পশ্চিমা প্রভাব থেকে মুক্তি দেবে।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।