২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

২০২৪ সালে ছয়টি ক্যাটাগরিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শেষ হয়েছে। এ বছর বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য নিম্নলিখিত ব্যক্তি এবং প্রতিষ্ঠানগুলোকে সম্মানিত করা হয়েছে-

১. চিকিৎসাশাস্ত্র

গত ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার জিতেছেন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএ এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকা আবিষ্কারের জন্য সম্মানজন এই পুরস্কারে ভূষিত হলেন তারা।

২. পদার্থবিজ্ঞান

৮ অক্টোবর ঘোষণা করা হয় পদার্থবিজ্ঞানী পুরস্কারজয়ীদের নাম। চলতি বছর এই বিভাগে নোবেল পুরস্কার জিতেছেন জন জে. হপফিল্ড এবং জিওফ্রে ই. হিন্টন। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাহায্যে মেশিন লার্নিংকে সক্ষম করে এমন মৌলিক আবিষ্কার এবং উদ্ভাবনের জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে।

৩. রসায়ন

এ বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস এবং জন এম. জাম্পার। প্রোটিনের গঠন এবং নকশা সংক্রান্ত অসাধারণ সাফল্যের জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা। ৯ অক্টোবর ঘোষণা করা হয় এই পুরস্কার।

৪. সাহিত্য

১০ অক্টোবর ঘোষণা করা হয় ২০২৪ সালে সাহিত্যে নোবেল জয়ীর নাম। এ বছর এই পুরস্কার জিতেছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। নিজের সাহিত্যকর্মে ‘ইতিহাসের ট্রমা ও মানবজীবনের ভঙ্গুরতা’কে তীব্র কবিতাময় গদ্যের মাধ্যমে উন্মোচিত করার স্বীকৃতিস্বরূপ তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

৫. শান্তি

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতেছে জাপানি সংস্থা নিহন হিডানকিও। এটি হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা হামলায় বেঁচে থাকা ব্যক্তিদের নিয়ে গঠিত একটি তৃণমূল পর্যায়ের আন্দোলন, যা ‘হিবাকুশা’ নামে পরিচিত। নোবেল কমিটি জানিয়েছে, নিহন হিডানকিও পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টার জন্য এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যর মাধ্যমে পরমাণু অস্ত্রের ব্যবহার যে মানবতাবিরোধী কাজ, তা তুলে ধরার জন্য এই সম্মানজনক পুরস্কারে ভূষিত হয়েছে। পুরস্কারটি ঘোষণা করা হয় ১১ অক্টোবর।

৬. অর্থনীতি

সবশেষ ১৪ অক্টোবর ঘোষণা করা হয়েছে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। এ বছর অনন্য এই সম্মান নিজেদের করে নিয়েছেন তিন অর্থনীতিবিদ- ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসন। সমাজের প্রতিষ্ঠানগুলো কীভাবে গঠন করা হয় এবং সমৃদ্ধির ওপর তা কী প্রভাব ফেলে তা নিয়ে গবেষণার জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা।

এ বছর নোবেলজয়ীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। বাংলাদেশি মুদ্রায় এর অর্থমূল্য প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। যেসব বিভাগে একাধিক নোবেলজয়ী থাকবেন, তাদের মধ্যে এই অর্থ ঘোষণা অনুযায়ী ভাগ করে দেওয়া হবে।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুদিবসে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।