তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া, বাড়ছে উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করেছে চীন। যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ দিয়ে মহড়া চলছে। বিভিন্ন দিক থেকে তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকে মহড়া চালানো হচ্ছে বলে চীনা সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। 

চীনের দাবি, তাইওয়ান বিচ্ছিন্নতাবাদী কাজ করায় তাদের সতর্ক করতেই এই মহড়া। তবে তাইওয়ানের দাবি, এমন সামরিক মহড়ার মাধ্যমে চীন উত্তেজনা আরও বাড়াচ্ছে।

চীনের সামরিক মহড়ার কারণে তাইওয়ানের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। তাইওয়ান হচ্ছে চীনের একটি স্বায়ত্বশাসিত দ্বীপ। গত সপ্তাহে তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং তে ভাষণ দেওয়ার সময় বলেন, চীন যদি তাইওয়ান নিয়ে নেওয়ার চেষ্টা করে, তাহলে বাধা দেওয়া হবে।

তার এমন বক্তব্যের পর থেকে চীন বেশ কড়া মনোভাব পোষণ করছে। চীনের দাবি, তারা ‘সোর্ড ২০২৪বি’ নামের এই মহড়ার মাধ্যমে তাদের, নৌ ও বিমান বাহিনীর যৌথ অভিযান চালানোর সক্ষমতা যাচাই করছে।

তবে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় চীনের এমন আচরণের তীব্র নিন্দা জানিয়ে বলেছে এই মহড়া অযৌক্তিক এবং উসকানিমূলক। চীন এভাবে আঞ্চলিক শান্তি ও স্থায়িত্ব নষ্ট করছে বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

সামরিক মহড়ায় যুদ্ধ বিমান ও যুদ্ধ জাহাজ অংশ নিচ্ছে। তাইওয়ান জানিয়েছে, তারা অন্তত ২৫টি যুদ্ধবিমান ও সাতটি যুদ্ধ জাহাজ ও চারটি অন্য ধরনের জাহাজ শনাক্ত করেছে। তাইওয়ানের চারদিকে অন্তত নয়টি স্থানে এই মহড়া চলছে। তাইওয়ানের ওপর হামলার একটি মহড়াও সেখানে করা হয়েছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।