সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে দুর্গাপূজার প্যান্ডেল লক্ষ্য করে গুলি

ভারতের বিহারে দুর্গাপূজার প্যান্ডেল লক্ষ্য করে গুলির ঘটনা ঘটেছে। নির্বিচারে চালানো গুলিতে অন্তত চারজন আহত হয়েছেন। জানা গেছে, হামলাকারীরা মোটরসাইকেলে করে ঘটনাস্থলে আসেন ও গুলি করে পালিয়ে যান। প্রত্যক্ষদর্শীরা এ তথ্য জানিয়েছেন। সেখান থেকে দুটি বুলেট উদ্ধার করেছে পুলিশ।

ইহুদিদের ‘বিশেষ দিনে’ ইরানে হামলা চালাতে পারে ইসরায়েল: এনবিসি

ইহুদিদের বিশেষ উৎসব ‘ইয়ম কিপ্পুরের’ ছুটিতে তেহরানে প্রতিশোধমূলক হামলা চালানো হতে পারে বলে খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি। যুক্তরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে যোগাযোগ করে তাদের প্রতিশোধের ধরন কেমন হতে পারে, তা নিয়ে পরামর্শ দিচ্ছে। যুক্তরাষ্ট্র এমনভাবে হামলার পরামর্শ দিচ্ছে, যাতে তেল ও গ্যাসের স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

যুদ্ধক্ষেত্র হবে না ইরাক: পররাষ্ট্রমন্ত্রী

মধ্যপ্রাচ্যকে পূর্ণমাত্রায় যুদ্ধের দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইসরায়েলকে ঠেকানোর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ইরান ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রী। এ ব্যাপারে বাগদাদে এক সংবাদ সম্মেলন করেছেন তারা। ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসাইন বলেছেন, অঞ্চল থেকে যুদ্ধকে সরিয়ে দিতে যোগাযোগ চলছে।

ইসরায়েলের যে কোনো হামলার প্রতিশোধ নেবে ইরান

জবুল্লাহ প্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে ছিল ইরানের সামরিক বাহিনীর কয়েকজন কর্মকর্তাও। অন্তত ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়ে যার প্রতিশোধ নিয়েছে ইরান। এদিকে, এর জবাব দিতে মরিয়া ইসরায়েল। বলা হচ্ছে, কঠোর প্রতিশোধ নিতে ইরানের তেল অথবা পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে ইসরায়েল।

লেবানন থেকে সব শান্তিরক্ষীকে সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু

লেবাননে শান্তিরক্ষী হিসেবে দায়িত্বরত সব সেনাকে সীমান্তবর্তী অঞ্চল থেকে সরিয়ে নিতে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর আগে শনিবার শান্তিরক্ষীদের ওপর ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয় বাংলাদেশসহ ৪০টি দেশ। এরপরই নেতানিয়াহু এসব শান্তিরক্ষীকে সরিয়ে নিতে বললেন।

লেবাননে ইসরায়েলি হামলায় ৫ শান্তিরক্ষী আহত: জাতিসংঘ

দক্ষিণ লেবাননের নাকুরায় ইসরায়েলি হামলায় জাতিসংঘের আরও একজন শান্তিরক্ষী আহত হয়েছেন। শনিবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়েছে লেবাননে নিয়োজিত জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনী (ইউনিফিল)। গত কয়েক দিনে ইসরায়েলি হামলায় এ নিয়ে পাঁচজন শান্তিরক্ষী আহত হলেন।

ট্রাম্পের স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রকাশ করতে চাপ দিচ্ছেন কমলা

ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী কমালা হ্যারিস তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিজের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রকাশ না করা এবং এ নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলেছেন। একই সঙ্গে ভাইস প্রেসিডেন্ট দাবি করেছেন, তার রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী মার্কিন জনগণকে জানাতে চান না যে তিনি প্রেসিডেন্ট হওয়ার জন্য ফিট বা সক্ষম আছেন কি না। তিনি এ বিষয়ে ট্রাম্পকে রীতিমত চাপে রেখেছেন।

প্লেনে পেজার-ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

সব ফ্লাইটে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করেছে ইরান। লেবাননে সম্প্রতি ঘটে যাওয়া হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছিল হিজবুল্লাহ ও ইরান। ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার মুখপাত্র জাফর ইয়াজারলো জানিয়েছেন, মোবাইল ফোন ছাড়া অন্য কোনো ইলেকট্রনিক যোগাযোগ ডিভাইস প্লেনের কেবিন বা লাগেজে বহন করা যাবে না।

সাহারা মরুভূমিতে ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা

মরক্কোর দক্ষিণ-পূর্ব অঞ্চলে দুই দিন ধরে ব্যাপক বৃষ্টি হয়েছে। আর তাতে সাহারা মরুভূমির কিছু অংশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। মরুভূমি এলাকায় এ ধরনের আকস্মিক বন্যার ঘটনা বিরল। মরক্কোর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা হুসেইন ইয়াবেব বলেন, গত ৩০ থেকে ৫০ বছরের মধ্যে এত কম সময়ে এত বেশি বৃষ্টি দেখিনি।

মমতার পদত্যাগ দাবি করলেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র

ভারতের পশ্চিমবঙ্গের আর জি কর মেডিক্যাল কলেজের শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় এখনও পুরো রাজ্যে অস্থিরতা বিরাজ করছে। এদিকে ওই চিকিৎসকের বাবা-মায়ের সাথে দেখা করেছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র। গত শনিবার (১২ অক্টোবর) রাতে নাটাগড়ে পরিবার মঞ্চে এসে তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।