ইরান-ইসরারেল উত্তেজনা

যুদ্ধক্ষেত্র হবে না ইরাক: পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ১৩ অক্টোবর ২০২৪
গাজা ও লেবাননে ইসরায়েলি হামলার প্রতিবাদে বাগদাদে বিক্ষোভ ছবি: এএফপি

মধ্যপ্রাচ্যকে পূর্ণমাত্রায় যুদ্ধের দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইসরায়েলকে ঠেকানোর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ইরান ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রী। এ ব্যাপারে বাগদাদে এক সংবাদ সম্মেলন করেছেন তারা।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসাইন বলেছেন, অঞ্চল থেকে যুদ্ধকে সরিয়ে দিতে যোগাযোগ চলছে।

তিনি বলেন, যদি যুদ্ধ শুরু হয়, তাহলে ইরাক ও এর আকাশসীমাকে যুদ্ধমুক্ত রাখা হবে।

অন্যদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, তেহরান যুদ্ধবিরতি ও যুদ্ধের জন্য প্রস্তুত। তবে গাজা ও লেবাননে ইসরায়েলি আগ্রাসন বন্ধে কাজ করছে তার সরকার।

মূলত প্রতিবেশী আরব দেশগুলোর আকাশসীমা ব্যবহার করে যাতে ইসরায়েল হামলা চালাতে না পারে সেজন্য সফর করছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহ প্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে ছিল ইরানের সামরিক বাহিনীর কয়েকজন কর্মকর্তাও। অন্তত ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়ে যার প্রতিশোধ নিয়েছে ইরান।

তবে এর জবাব দিতে মরিয়া ইসরায়েল। বলা হচ্ছে, কঠোর প্রতিশোধ নিতে ইরানের তেল অথবা পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে ইসরায়েল। হামলার ধরন নিয়ে ইসরায়েলের কর্তৃপক্ষ মার্কিন প্রশাসনের সঙ্গে দফায় দফায় আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।