প্লেনে পেজার-ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৭ এএম, ১৩ অক্টোবর ২০২৪
পেজার ও ওয়াকিটকি। ছবি: সংগৃহীত

সব ফ্লাইটে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করেছে ইরান। লেবাননে সম্প্রতি ঘটে যাওয়া হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছিল হিজবুল্লাহ ও ইরান।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার মুখপাত্র জাফর ইয়াজারলো জানিয়েছেন, মোবাইল ফোন ছাড়া অন্য কোনো ইলেকট্রনিক যোগাযোগ ডিভাইস প্লেনের কেবিন বা লাগেজে বহন করা যাবে না।

সপ্তাহ তিনেক আগে লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ সদস্যদের লক্ষ্য করে ঘটে যাওয়া নাশকতা হামলায় পেজার ও ওয়াকিটকির মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়। এতে অন্তত ৩৯ জন নিহত এবং প্রায় তিন হাজার মানুষ আহত হন। আহতদের মধ্যে তেহরানের লেবাননস্থ রাষ্ট্রদূত মোজতাবা আমানিও ছিলেন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছিল ইরান ও হিজবুল্লাহ।

আরও পড়ুন>>

ওই ঘটনার পর প্লেনে পেজার এবং ওয়াকিটকি নিষিদ্ধ করে আমিরাতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস। এছাড়া, অক্টোবরের শুরুতে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর বেশ কয়েকটি আন্তর্জাতিক বিমান সংস্থা ইরানের ফ্লাইট বন্ধ করে দেয়

ইরান গত ১ অক্টোবর ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক জেনারেলসহ অঞ্চলটির নেতাদের হত্যার প্রতিশোধ নিতে এই হামলা চালিয়েছিল তেহরান।

এই ঘটনার পর ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ইরানের বিরুদ্ধে ‘মরণঘাতী, নির্ভুল এবং অবাক করার মতো’ প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

সূত্র: এএফপি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।