বিশ্ব ব্যাংকের পূর্বাভাস

দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি সবার বাড়লেও কমছে বাংলাদেশের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ১০ অক্টোবর ২০২৪
ফাইল ছবি

চলতি বছরে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক। পূর্বাভাসে এর আগে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি ৬ শতাংশের কথা বলা হলেও এবার তা বাড়িয়ে ৬ দশমিক ৪ শতাংশ করা হয়েছে। প্রবৃদ্ধি বাড়ার ক্ষেত্রে ভারতের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি ও শ্রীলঙ্কা-পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর কথা উল্লেখ করা হয়েছে।

বলা হয়েছে, চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হতে পারে ৭ শতাংশ। যদিও এপ্রিলের পূর্বাভাসে বলা হয়েছিল ৬ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির কথা।

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনীতির অঞ্চল হতে যাচ্ছে দক্ষিণ এশিয়া। আগামী দুই বছর এই অঞ্চলের প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২ শতাংশ।

চলতি অর্থবছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ২ দশমিক ৮ শতাংশ। যা আগের পূর্বাভাস ২ দশমিক ৩ শতাংশ থেকে বেশি।

আরও পড়ুন>

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাও ঘুরে দাঁড়াতে শুরু করেছে। চলতি অর্থবছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ৪ দশমিক ৪ শতাংশ।

২০২৪-২০২৫ অর্থবছরে নেপালের অর্থনৈতিক পূর্বাভাস ৪ দশমিক ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫ দশমিক ১ শতাংশ করা হয়েছে। তাছাড়া ভূটানের প্রবৃদ্ধির পূর্বাভাস ৫ দশমিক ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭ দশমিক ২ শতাংশ করা হয়েছে।

অন্যদিকে ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রবৃদ্ধির হার চার শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক। যদিও এর আগে ৫ দশমিক ৭ শতাংশের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।