২০২৮ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হতে পারে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ১০ অক্টোবর ২০২৪
মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর, ছবি: এএফপি (ফাইল)

মালয়েশিয়া ২০২৮ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হতে পারে। এর অন্যতম কারণ হলো প্রত্যাশার চেয়ে ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মুদ্রার মানে উন্নতি। বিশ্ব ব্যাংকের এক শীর্ষ অর্থনীতিবিদ এ তথ্য জানিয়েছেন।

বিশ্বব্যাংকের পূর্বাভাসে ২০২৪ সালের জন্য দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৪ দশমিক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৪ দশমিক ৯ শতাংশ করা হয়েছে।

অপূর্ব সংঘী নামের এই অর্থনীতিবিদ বলেন, উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি মানেই হলো ভালো জীবনযাত্রা। মুদ্রার মানও শক্তিশালী অবস্থানে রয়েছে।

আরও পড়ুন>

বিশ্ব ব্যাংকের এই অর্থনীতিবিদ বলেন, করোনা মহামারির আগের তুলনায় মালয়েশিয়ার অর্থনীতি ১২ শতাংশ বড় হয়েছে। এতে সিঙ্গাপুর ছাড়া দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর চেয়ে এগিয়ে রয়েছে দেশটি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করে অপূর্ব বলেন, সব কিছু মিলিয়ে ২০২৮ সালের মধ্যে উচ্চ আয়ের দেশের তালিকায় নাম লেখাতে পারে মালয়েশিয়া।

সরকারকে অগ্রগতি নিশ্চিত করার জন্য সংস্কারের দিকে মনোনিবেশ করার আহ্বানও জানিয়েছেন অপূর্ব।

এদিকে ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রবৃদ্ধির হার চার শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক। এই হার সংস্থাটির আগের পূর্বাভাসের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমতে পারে বলে জানিয়েছে বৈশ্বিক দাতা সংস্থাটি।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।