কলকাতা বনাম জেলা, দুর্গোৎসবে জমজমাট থিমের লড়াই

ধৃমল দত্ত
ধৃমল দত্ত ধৃমল দত্ত , পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১০ অক্টোবর ২০২৪

পশ্চিমবঙ্গে দুর্গাপূজার উৎসবের সূচনা হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে থিমের লড়াই। শহর কলকাতার বিখ্যাত প্যান্ডেলগুলো বরাবরের মতোই দর্শকদের মুগ্ধ করছে। তবে জেলার পূজাগুলোও তাদের অনন্য থিম ও কল্পনাশক্তির জোরে পিছিয়ে নেই। প্রতিটি জায়গাতেই পূজা কমিটিগুলো দর্শকদের মন জয় করতে অভিনব থিম নিয়ে হাজির হয়েছে, যা এবার কলকাতার পূজাগুলোকেও টেক্কা দিচ্ছে।

কলকাতার পার্শ্ববর্তী বেলঘড়িয়ার মানষবাঘ সর্বজনীন পূজা কমিটি এ বছর ‘সম্ভবানী যুগে যুগে’ থিম নিয়ে হাজির হয়েছে। মহাভারতের যুগ থেকে কলিযুগ পর্যন্ত ধর্ম সংকট ও ভগবানের আবির্ভাবকে প্রতীকীভাবে ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপে। বিশাল একটি গ্লোবের ওপর সজ্জিত দুর্গা প্রতিমা এবং ভীষ্মের দৃশ্যাবলির সরসজ্জা মণ্ডপটিকে করেছে আরও জীবন্ত।

আরও পড়ুন>>

উত্তর ২৪ পরগনার পানিহাটির শহীদ কলোনি পূজা কমিটি তাদের ৭৫তম বর্ষে ১০০ ফুট উচ্চতার দুর্গা প্রতিমা স্থাপন করেছে। মণ্ডপের থিম ‘৭৫-একশো’। প্রায় ৭৫ দিন ধরে প্রতিমা ও প্যান্ডেল নির্মাণের পর সপ্তমীর দিন থেকেই সেখানে ভক্তদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। শহীদ কলোনির সদস্য তন্ময় দাশ জানান, মণ্ডপে দুর্গার তিনটি রূপ প্রদর্শিত হয়েছে, যা দর্শনার্থীদের জন্য বিশেষ আকর্ষণ।

দমদম সুভাষনগরের পূজা মণ্ডপে এ বছর থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে দিল্লির লাল কেল্লা। ৭৭তম বর্ষের পূজা উদযাপনে এ থিম দর্শকদের মন কাড়ছে। উদ্বোধনে এসে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, উৎসবের সময় মানুষকে কষ্ট না দেওয়াই ভালো, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও এ কথা বলেছেন।

সব মিলিয়ে, এবার কলকাতা ও জেলার পূজার মধ্যে থিমের প্রতিযোগিতা নতুন রূপ নিয়েছে, যা দর্শকদের আরও বেশি আকর্ষণ করছে।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।