সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় ইসরায়েলি হামলায় শিশুসহ আরও ২৫ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা থামছেই না। মধ্য গাজায় ইসরায়েলের হামলায় পাঁচ শিশু এবং দুই নারীসহ কমপক্ষে আরও ২৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী পরিকল্পিতভাবে যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলটি খালি করার জন্য কাজ করছে। সেখানে বেসামরিকরা বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

প্রোটিনের গঠন ও নকশার গবেষণায় রসায়নে নোবেল

চলতি বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস এবং জন এম. জাম্পার। প্রোটিনের গঠন এবং নকশা সংক্রান্ত অসাধারণ সাফল্যের জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা।

শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে ফের বাংলাদেশের প্রসঙ্গ উঠে এসেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৮ অক্টোবর) ওই সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারকে বাংলাদেশ প্রসঙ্গে দুটি প্রশ্ন করা হয়। এক সাংবাদিক তাকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে জানতে চান।

হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল

গাজা এবং লেবাননে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। ইসরালের বিমান বাহিনী হিজবুল্লার প্রায় ১৮৫টি এবং হামাসের ৪৫টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। বিভিন্ন স্থানে ভবন, রকেট লঞ্চার এবং হামাস ও হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।

লেবাননে গাজার মতো ধ্বংসযজ্ঞের বিষয়ে নেতানিয়াহুর হুঁশিয়ারি

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লেবাননের জনগণের উদ্দেশ্যে বলেছেন, তারা যেন গাজার মতো ধ্বংস ও দুর্ভোগ এড়াতে দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে বিতাড়িত করে। ইসরায়েল হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের চলমান স্থল অভিযানের ব্যাপকতা আরও বৃদ্ধির পর মঙ্গলবার নেতানিয়াহু এই হুঁশিয়ারি দিয়েছেন।

নির্বাচনের একমাস আগে জরিপে এগিয়ে কমলা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আর বাকি এক মাসেরও কম। চলছে জোর প্রচারণা। এমন সময় জনপ্রিয়তা জরিপে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে গেলেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।

নাইজারে বন্যায় ৩৩৯ মৃত্যু, বাস্তুচ্যুত ১১ লাখ মানুষ

নাইজারের প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৯ জনে পৌঁছেছে। এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছেন ১১ লাখেরও বেশি মানুষ। মঙ্গলবার (৮ অক্টোবর) রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এসব তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সীমান্ত চিরতরে বন্ধ করছে উত্তর কোরিয়া

সিউলের সঙ্গে দক্ষিণ সীমান্ত ‘স্থায়ীভাবে বন্ধ ও অবরুদ্ধ’ করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির সামরিক বাহিনী বলেছে, এই সিদ্ধান্ত সম্পর্কে তারা মার্কিন বাহিনীকেও সতর্ক করেছে, যাতে দুর্ঘটনাবশত কোনো সংঘর্ষ না ঘটে।

শক্তি বাড়াচ্ছে হারিকেন মিলটন, আছড়ে পড়বে ফ্লোরিডায়

শক্তি বাড়াচ্ছে হারিকেন মিলটন। বৃহস্পতিবার ফ্লোরিডার উপকূলে আঁছড়ে পড়তে পারে শক্তিশালী এই ঝড়। শতাব্দীর সবচেয়ে ভয়ংকর ঝড় হতে পারে হারিকেন মিলটন। মেক্সিকো উপসাগরের ওপর তৈরি হয়েছে হারিকেন মিলটন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর এই ঝড়কে ক্যাটাগরি পাঁচ হিসেবে চিহ্নিত করেছে।

দেশ ছেড়ে পালিয়ে কোথায় যান ক্ষমতাচ্যুত শাসকরা?

বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর থেকে নানা আলোচনা চলছে যে, তিনি কি শেষ পর্যন্ত ভারতেই থাকবেন নাকি অন্য কোনো দেশে আশ্রয় নেবেন? সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বলছেন যে, শেখ হাসিনা ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন।

ব্রাজিলে আবার চালু হচ্ছে ইলন মাস্কের ‘এক্স’

ব্রাজিলের সুপ্রিম কোর্ট ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক মাধ্যম এক্স’কে আবার তাদের সেবা চালুর অনুমতি দিয়েছে। বিচারপতি আলেকজান্দ্রা মোরায়েসের দেওয়া এই নির্দেশ অনুসারে, এক্স ব্রাজিলে তাদের কার্যক্রম শুরু করতে পারবে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।