ব্রাজিলে আবার চালু হচ্ছে ইলন মাস্কের ‘এক্স’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ০৯ অক্টোবর ২০২৪
ব্রাজিলে বেশ জনপ্রিয় এক্স। ফাইল ছবি: এএফপি

ব্রাজিলের সুপ্রিম কোর্ট ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক মাধ্যম এক্স’কে আবার তাদের সেবা চালুর অনুমতি দিয়েছে। বিচারপতি আলেকজান্দ্রা মোরায়েসের দেওয়া এই নির্দেশ অনুসারে, এক্স ব্রাজিলে তাদের কার্যক্রম শুরু করতে পারবে।

এর আগে মাস্ক জানিয়েছিলেন, তারা ব্রাজিলিয়ান সুপ্রিম কোর্টের শর্তগুলো মানতে পারবেন না। তবে শেষ পর্যন্ত আদালতের নির্দেশ মেনেই এক্স তাদের কার্যক্রম ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছে। বিচারপতি মোরায়েসের রায়ে বলা হয়েছে, এই সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ব্রাজিলে অবিলম্বে তাদের কাজ শুরু করতে পারবে।

এক্স-এর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ব্রাজিলে ফিরতে পেরে গর্বিত। তাদের গ্লোবাল গভর্নমেন্ট অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্টে বলা হয়, ব্রাজিলের কোটি কোটি মানুষ যাতে আমাদের সেবা পায়, সেটাই সবচেয়ে বড় বিষয়। আমরা আইন মেনে মতপ্রকাশের অধিকারের পক্ষে কাজ করে যাবো।

গত অগাস্টে বিচারপতি মোরায়েস এক্স’কে নির্দেশ দিয়েছিলেন, তারা যতদিন আদালতের নির্দেশ না মানবে, ততদিন তাদের সেবা বন্ধ থাকবে। এই নির্দেশে এক্স-এর জন্য একজন আইনি প্রতিনিধি নিয়োগ দেওয়া এবং ৩২ লাখ ৮০ হাজার ডলার জরিমানা দেওয়ার কথা উল্লেখও করা হয়েছিল। এছাড়া, এক্স এবং মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট অপারেটর স্টারলিংকের সম্পত্তি জব্দ করার নির্দেশ দেওয়া হয়।

ব্রাজিলের আইন অনুযায়ী, ইন্টারনেট সংস্থার জন্য একটি আইনি প্রতিনিধি থাকা বাধ্যতামূলক, যাতে আইনগত ব্যবস্থা গ্রহণের সময় তার সাথে যোগাযোগ করা যায়।

এখন এক্স ‘হেট স্পিচ’র বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের নির্দেশ মেনে কার্যক্রম পরিচালনা করবে।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।