শক্তি বাড়াচ্ছে হারিকেন মিলটন, আছড়ে পড়বে ফ্লোরিডায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ০৯ অক্টোবর ২০২৪
ফাইল ছবি/ এএফপি

শক্তি বাড়াচ্ছে হারিকেন মিলটন। বৃহস্পতিবার ফ্লোরিডার উপকূলে আঁছড়ে পড়তে পারে শক্তিশালী এই ঝড়। শতাব্দীর সবচেয়ে ভয়ংকর ঝড় হতে পারে হারিকেন মিলটন। মেক্সিকো উপসাগরের ওপর তৈরি হয়েছে হারিকেন মিলটন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর এই ঝড়কে ক্যাটাগরি পাঁচ হিসেবে চিহ্নিত করেছে।

এই ঝড় ২৪০ কিলোমিটার বেগে উপকূলে আঁছড়ে পড়তে পারে। সে কারণে ফ্লোরিডা উপকূল থেকে সকলকে সরিয়ে নেওয়ার ব্যবস্থা শুরু হয়েছে। এদিকে বহু মানুষ ফ্লোরিডা ছেড়ে অন্য রাজ্যে চলে যাওয়ার চেষ্টা করছেন। যে কারণে হোটেল এবং বিমানের ভাড়া কয়েকগুণ বেড়ে গেছে। তবে হোটেল এবং বিমান সংস্থাগুলোকে ভাড়া না বাড়ানোর অনুরোধ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ন্যাশনাল হারিকেন সেন্টার এর আগে মিলটনকে ক্যাটাগরি পাঁচ থেকে চারে নামিয়ে এনেছিল। কিন্তু মঙ্গলবার ফের একে ক্যাটেগরি পাঁচ ঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে ফ্লোরিডার ট্যাম্পা বে অঞ্চলে আঁছড়ে পড়ার কথা মিলটনের। এ সময় সাগেরের পানি ২০ ফুট পর্যন্ত ফুলে উঠতে পারে। ফলে পুরো উপকূল থেকেই মানুষকে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। এর আগে এখানেই আঁছড়ে পড়েছিল হারিকেন হেলেনা। তখন যে ধ্বংসস্তূপ তৈরি হয়েছিল তা এখনো পুরোপুরি সরানো যায়নি। হারিকেন মিলটন এলে সেই ধ্বংসস্তূপের জিনিস স্প্লিন্টারের মতো বিভিন্ন দিকে ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস জানিয়েছেন, উপকূল ছাড়তে বলার অর্থ এই নয় যে রাজ্য ছেড়ে চলে যেতে হবে। কিছু মাইল দূরেই সবার থাকার ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, গাড়িতে জ্বালানি ভরার জন্য যথেষ্ট ব্যবস্থা আছে। যদিও স্থানীয় মানুষের অভিযোগ, জ্বালানি মিলছে না। অন্তত ১৫টি গ্যাস স্টেশন খালি বলে তাদের অভিযোগ।

এদিকে বৃহস্পতিবার জার্মানি পৌঁছানোর কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। কিন্তু হারিকেন মিলটনের কারণে দেশ ছেড়ে বের হওয়া অনুচিত হবে বলে জানিয়েছেন তিনি। সে কারণেই আপাতত জার্মানি সফর বাতিল করেছেন তিনি। বাইডেন জানিয়েছেন, আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শতাব্দীর সবচেয়ে ভয়ংকর ঝড় হতে চলেছে হারিকেন মিলটন। তাই আগে থেকেই সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বাইডেন জানিয়েছেন, ইতোমধ্যেই ফ্লোরিডার উপকূলে সরকারি কর্মকর্তাদের মোতায়েন করা হয়েছে। ফ্লোরিডার উপকূল থেকে মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ করছেন তারা। রাস্তাজুড়ে বহু মানুষের ঢল দেখা যাচ্ছে ফ্লোরিডায়।

আরও পড়ুন>>

বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর ওলফ শলৎসের সঙ্গে বৈঠক করার কথা ছিল বাইডেনের। জার্মানির মার্কিন বিমানঘাঁটিতে ইউক্রেন নিয়ে একটি সম্মেলনেও যোগ দেওয়ার কথা ছিল তার। শলৎস জানিয়েছেন, জার্মানিতে গুরুত্বপূর্ণ বিষয়ে বাইডেনের সঙ্গে তার আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, এমন ঝড় যদি আমার দেশে হতো, আমিও সফর বাতিল করতাম।

সূত্র: ডয়েচে ভেলে

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।