সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র’
ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনার পতনের পর বাংলাদেশে সৃষ্ট ‘উদ্বেগজনক’ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে ‘মব জাস্টিস’ ও ‘বিচার বহির্ভূত হত্যা’। বিষয়গুলো একদিকে যেমন দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে, তেমনি অস্বস্তি বাড়াচ্ছে অন্তর্বর্তী সরকারের।

পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন ২ বিজ্ঞানী
এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন জন জে. হপফিল্ড এবং জিওফ্রে ই. হিন্টন। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাহায্যে মেশিন লার্নিংকে সক্ষম করে এমন মৌলিক আবিষ্কার এবং উদ্ভাবনের জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা।

ইসরায়েলে এক দিনে ১৭৫ রকেট ছুড়লো হিজবুল্লাহ
ইসরায়েলের বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ১৭৫টি রকেট ছুড়েছে লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। রোববার (৭ অক্টোবর) মধ্যরাত থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টায় এসব রকেট ছোড়া হয় বলে জানিয়েছে তুরস্কভিত্তিক বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি। এ হামলায় এখন পর্যন্ত কোনো ইসরায়েলে হতাহতের কোনো ঘটনাও ঘটেনি।

ইরানের সব ফ্লাইট বাতিল করলো এমিরেটস এয়ারলাইন
ইরান চলাচলকারী সব ফ্লাইট বাতিল করেছে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা এমিরেটস এয়ারলাইন। মঙ্গলবার (৮ অক্টোবর) এমিরেটস কর্তৃপক্ষ জানিয়েছে, আজকের জন্য ইরানে সব ধরনের ফ্লাইট পরিচালনা বাতিল করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে রাখার পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানিয়েছে তারা।

জম্মু-কাশ্মীরে নির্বাচনে এনসি-কংগ্রেস জোটের বড় জয়
১০ বছর পর জম্মু-কাশ্মীরে অনুষ্ঠিত নির্বাচনে বড় ব্যবধানে জয়লাভ করেছে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেসের জোট। মঙ্গলবারের (৮ অক্টোবর) নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছেন এই জোটের প্রার্থীরা।

পুতিনের সঙ্গে শান্তি আলোচনায় বসতে যে শর্ত দিলেন কমলা
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য সাক্ষাৎ না করার কথা জানিয়েছেন কমলা হ্যারিস। তার শর্ত, আলোচনায় ইউক্রেনকেও একটি পক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে।

আর জি কর হাসপাতালে ৫০ চিকিৎসকের গণইস্তফা, অস্বস্তিতে মমতার সরকার
পশ্চিমবঙ্গের সরকারি আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ৫০ জন সিনিয়র চিকিৎসক গণইস্তফা দিয়েছেন। জুনিয়র চিকিৎসকদের চলমান আন্দোলনের সমর্থনে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

নজর কাড়ছে ১৫০০ কেজি অষ্টধাতুর দুর্গা প্রতিমা
পশ্চিমবঙ্গের দুর্গাপূজায় প্রতিবারই বড় আকারের প্রতিমা দেখা যায়। কিন্তু চলতি বছর রাজ্যের সবচেয়ে ভারী দুর্গা প্রতিমার নজির গড়েছে ব্যারাকপুরের এভারগ্রিন দুর্গা উৎসব কমিটি। প্রায় দেড় হাজার কেজি ওজনের এই অষ্টধাতুর দুর্গা প্রতিমা এরই মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।