ইসরায়েলকে অস্ত্র সরবরাহ নিষিদ্ধের আহ্বান ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৬ অক্টোবর ২০২৪
এমানুয়েল ম্যাক্রোঁ এবং বেঞ্জামিন নেতানিয়াহু/ ছবি: সংগৃহীত

ইসরায়েলের কাছে অস্ত্র সরবরাহ নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। প্রায় এক বছর ধরে গাজায় বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজায় সংঘাতের মধ্যেই সম্প্রতি লেবাননেও সামরিক অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

স্থানীয় সময় শনিবার ফ্রান্স ইন্টারকে দেওয়া এক সাক্ষাতকারে ম্যাক্রোঁ বলেন, আমি মনে করি যে আজ আমাদের অগ্রাধিকার হলো একটি রাজনৈতিক সমাধানে ফিরে যাওয়া। গাজায় যুদ্ধের জন্য অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে।একই সঙ্গে তিনি জানিয়েছেন যে, বর্তমানে ফ্রান্স ইসরায়েলকে কোনো ধরনের অস্ত্র সরবরাহ করছে না।

যদিও ফ্রান্স ইসরায়েলের অস্ত্র সরবরাহকারী শীর্ষ স্থানীয় দেশ নয়। তবে ইউরোপীয় ইউনিয়নের একটি গুরুত্বপূর্ণ দেশ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে গাজার সংঘাত বন্ধে একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর আন্তর্জাতিক প্রচেষ্টার মধ্যে তারা গুরুত্বপূর্ণ প্রভাব রাখতে সক্ষম।

এর আগে গত সেপ্টেম্বরে ইসরায়েলকে আংশিক অস্ত্র সরবরাহ স্থগিত করার ঘোষণা দেয় যুক্তরাজ্য। এসব অস্ত্র আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন করতে পারে এমন আশঙ্কা থেকেই দেশটি এই পদক্ষেপ নিয়েছিল।

ম্যাক্রোঁ বলছেন, এই সংঘাতের কারণে হিংসা-বিদ্বেষ ছড়িয়ে পড়ছে। একই সঙ্গে লেবাননে সামরিক অভিযানের জন্য সেনা মোতায়েনে নেতানিয়াহুর সিদ্ধান্তের সমালোচনাও করেছেন তিনি।

এদিকে গাজা সিটির কেন্দ্রস্থলে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৪ জন নিহত এবং ৯৩ জন আহত হয়েছেন। রোববার (৬ অক্টোবর) ভোরের দিকে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে হামাস-নিয়ন্ত্রিত গাজার মিডিয়া অফিস। হামলার লক্ষ্যবস্তু ছিল একটি মসজিদ ও একটি স্কুল, যেখানে বাস্তুচ্যুত মানুষেরা আশ্রয় নিয়েছিলেন।

মিডিয়া অফিসের তথ্যমতে, আল-আকসা হাসপাতালের নিকটবর্তী দেইর আল-বালাহ এলাকার ওই মসজিদ এবং ইবনে রুশদ স্কুলে হামলা চালানো হয়।

ইসরায়েলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলেছে, তারা হামাসের ‘সন্ত্রাসীদের ওপর সুনির্দিষ্ট হামলা’ চালিয়েছে। ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস ওই মসজিদ ও স্কুলটিকে কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করছিল বলে দাবি করেছে ইসরায়েল।

এই হামলাগুলো এমন এক সময়ে ঘটেছে, যখন ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ প্রথম বর্ষপূর্তির দিকে এগোচ্ছে।২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে আচমকা হামলা চালায় হামাস। এরপর থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বরোচিত হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

দখলদারদের হামলায় এ পর্যন্ত গাজায় ৪২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন উপত্যকার ২৩ লাখ মানুষই। তীব্র খাদ্য সংকটে ভুগছে প্রায় সব ফিলিস্তিনি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।