সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ০৫ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২ হাজার ছাড়িয়েছে
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে দুই হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে ১২৭ জন শিশু ও ২৬১ জন নারী রয়েছেন। ২০২৩ সালের অক্টোবরে শুরু হওয়া ইসরায়েলি হামলায় দেশটিতে এ প্রাণহানির ঘটনা ঘটেছে।

ইসরায়েলের উচিত ইরানের পরমাণু স্থাপনায় হামলা করা: ট্রাম্প
ইসরায়েলকে ইরানের পরমাণু স্থাপনায় হামলা করার পরামর্শ দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াই ইসরায়েলের কাছে প্রথম অগ্রাধিকার হওয়া উচিত।

হুতিদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের হামলা
ইয়েমেনের ইরান সমর্থিত হুতি গোষ্ঠীদের অন্তত ১৫টি লক্ষ্যবস্তুতে হামলা চালানোর দাবি করেছে মার্কিন সামরিক বাহিনী। শুক্রবার (৪ অক্টোবর) তারা এ হামলা চালায়।

ভারতীয় বিমানবাহিনী প্রধানের দাবি/ ইসরায়েলের মতো ভারতের কাছেও আয়রন ডোম রয়েছে
আচমকাই ইসরায়েলের আকাশপথে ছুটে এলো ইরানের ১৮০টি ক্ষেপণাস্ত্র। এই হামলার পরই পুরোদস্তুর দামামা বেজে গেছে ইরান-ইসরায়েল যুদ্ধের! ইরানের দাবি, অন্তত ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এরপরই মূলত প্রশ্ন উঠেছে ইসরায়েলের বিখ্যাত ‘আয়রন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থাসহ দেশটির সার্বিক প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম এক সপ্তাহে বেড়েছে ৯ শতাংশ
সপ্তাহের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৯ শতাংশ বেড়েছে। তার মধ্যে শুধু বৃহস্পতিবারই (৩ অক্টোবর) এই বৃদ্ধির হার ছিল ৫ শতাংশ। চলতি বছর এই প্রথম মাত্র এক সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দামে এই পরিমাণ উল্লম্ফণ ঘটল। বাজার বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন অংশে উত্তেজনা বৃদ্ধির ফলেই এমনটা ঘটেছে।

ভারতে ধ্রুপদী ভাষার মর্যাদা পেলো বাংলা
বাংলা ভাষা ভারতে ধ্রুপদী ভাষার মর্যাদা পেয়েছে। বাংলাসহ মোট পাঁচটি ভাষাকে এ স্বীকৃতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এতদিন ভারতে ৬টি ভাষাকে ধ্রুপদী ভাষা মর্যাদা দেওয়া হলেও বাংলা ভাষা ব্রাত্য ছিল। বাংলা ভাষার পাশাপাশি ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেলো মারাঠি, পালি, অসমীয়া, প্রাকৃত।

কলকাতার আদালতে জামিন পেলেন পি কে হালদারের ৩ সহযোগী
বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে অভিযুক্ত প্রশান্ত কুমার হালদার পি কে হালদারের তিন সহযোগীর জামিন আবেদন মঞ্জুর করেছেন কলকাতার আদালত। শনিবার (৫ অক্টোবর) পি কে হালদারের ভাই প্রাণেশ হালদার, সহযোগী ইমাম হোসেন ওরফে ইমন হালদার ও শর্মী হালদার ওরফে আমানা সুলতানার জামিন মঞ্জুর করেন আদালত।

মেক্সিকোয় মাদক চক্রের সংঘাত: এক মাসে প্রাণ গেলো ১৫০ জনের
মেক্সিকোর একটি মাদক চক্র নিয়ন্ত্রিত অঞ্চলে দলীয় সংঘাতে গত এক মাসে প্রায় ১৫০ জন নিহত হয়েছেন। রাজ্যের প্রসিকিউটরের দপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতে কুলিয়াকানের একটি প্রধান সড়কে গুলিবিদ্ধ অবস্থায় পাঁচজন পুরুষের মরদেহ উদ্ধার করা হয়েছে।

পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে নিরাপত্তা বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে বন্দুকযুদ্ধে ছয় সেনা ও আট বিদ্রোহী নিহত হয়েছেন। দেশটির সামরিক বাহিনীর গণমাধ্যম শাখা জানিয়েছে, নিহতদের মধ্যে লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মদ আলী শওকতও রয়েছেন।

ভারতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৬ মাওবাদী নিহত
ভারতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৬ মাওবাদী নিহত হয়েছেন। শুক্রবার (৪ অক্টোবর) ছত্রিশগড়ের নারায়ণপুর-দান্তেওয়াড়া সীমান্তবর্তী একটি জঙ্গলে অভিযানের সময় এই ঘটনা ঘটে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।