ভিয়েতনামের চিড়িয়াখানায় বার্ড ফ্লুর হানায় ৪৭ বাঘের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ০৩ অক্টোবর ২০২৪
প্রতীকী ছবি (এআই দিয়ে তৈরি)

ভিয়েতনামের দুটি চিড়িয়াখানায় বার্ড ফ্লু (এইচ৫এন১) সংক্রমণের ফলে কয়েক ডজন বাঘের মৃত্যু হয়েছে বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে। গত আগস্ট মাস থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত ৪৭টি বাঘ মারা গেছে। অকাল মৃত্যু হয়েছে তিনটি সিংহ এবং একটি চিতাবাঘেরও।

বার্ড ফ্লুর এই প্রাদুর্ভাবটি হো চি মিন সিটির কাছাকাছি ভুয়েন সোয়াই চিড়িয়াখানা এবং লং আন প্রদেশের মাই কুইনহ সাফারি পার্কে ঘটেছে। সূত্র জানিয়েছে, প্রাণীগুলো সম্ভবত বার্ড ফ্লু সংক্রমিত মুরগির মাংস খাওয়ার পর অসুস্থ হয়ে পড়ে।

আরও পড়ুন>>

এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মৃত বাঘের দুটি নমুনা পরীক্ষা করা হলে সেগুলোতে বার্ড ফ্লু শনাক্ত হয়। বর্তমানে সংক্রমিত মুরগির উৎস খুঁজে বের করার কাজ চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে জানানো হয়েছে, বার্ড ফ্লু প্রাদুর্ভাব ঘটছে এমন অঞ্চলে কাঁচা বা অপর্যাপ্ত রান্না করা মাংস এবং ডিম খাওয়া থেকে বিরত থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে।

এইচ৫এন১ ভাইরাস মূলত প্রাণীদের সংক্রমিত করে। তবে সংক্রমিত পাখি বা তাদের দূষিত পরিবেশের সংস্পর্শে আসা মানুষও এতে আক্রান্ত হতে পারে।

২০২২ সাল থেকে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যেও এইচ৫এন১ ভাইরাসে মৃত্যুর হার বাড়ছে। ২০০৩ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৯০০ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে, যার মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ মারা গেছে।

ভিয়েতনামের চিড়িয়াখানার এই পরিস্থিতি নতুন করে এইচ৫এন১ ভাইরাসের বিপজ্জনক প্রভাব তুলে ধরছে, যা পশুপাখি থেকে মানুষের মধ্যেও সংক্রমিত হতে পারে।

সূত্র: বিবিসি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।