বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ঘাঁটিতে কয়েক দফা রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৫ পিএম, ০১ অক্টোবর ২০২৪
ছবি: সংগৃহীত

ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন সেনাবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১ অক্টোবর) ওই হামলা চালানো হয়েছে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। দুটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছে।

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, বাগদাদ বিমানবন্দরের বিজয় ঘাঁটি নামে পরিচিত একটি ঘাঁটিতে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। এর মধ্যে দুটি রকেট বিশেষ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে গুলি করা হয়েছে এবং তৃতীয়টি কাউন্টার টেরোরিজম সার্ভিস কমান্ডের সদর দফতরের কাছে পড়েছে।

আরও একটি নিরাপত্তা সূত্রও একই ধরনের তথ্য নিশ্চিত করেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি এবং এসব হামলার কারণে বিমান চলাচলে কোনো ধরনের প্রভাব পড়েনি বলেও জানানো হয়।

গাজা যুদ্ধ এবং লেবাননে ইসরায়েলি হামলা ও স্থল অভিযানের কারণে আঞ্চলিক সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই এই হামলার খবর সামনে এলো।

গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইসরায়েলের জন্য ওয়াশিংটন সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে। ফলে হামাসের প্রতি সমর্থন জানিয়ে ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের আবাসস্থলকে লক্ষ্যবস্তু করছে বিভিন্ন গোষ্ঠী।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ২০১৪ সালে প্রতিষ্ঠিত জোটের অংশ হিসেবে ইরাকে প্রায় আড়াই হাজার এবং প্রতিবেশী সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সৈন্য অবস্থান করছে। এই জোটে ব্রিটেন ও ফ্রান্সসহ অন্যান্য দেশের সৈন্যরাও রয়েছে। ইরানের অনুগত সশস্ত্র ইরাকি দলগুলো এসব সেনাদের প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে।

ওয়াশিংটন এবং বাগদাদ শুক্রবার যৌথভাবে এক ঘোষণায় জানিয়েছে যে, আন্তর্জাতিক জোট এক বছরের মধ্যে ইরাকে তাদের সামরিক মিশন শেষ করবে। তবে ইরাকে কতজন মার্কিন সেনা থাকবে তা জানানো হয়নি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।