এবার সিরিয়ায় ইসরায়েলি হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১১ এএম, ০১ অক্টোবর ২০২৪
সিরিয়ায় ইসরায়েলের হামলা/ ফাইল ছবি: এএফপি

সিরিয়ার রাজধানী দামেস্কে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে দখলদার বাহিনীর হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৯ জন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

দ্য সিরিয়ান আরব নিউজ এজেন্সি (সানা) এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার সিরিয়ার রাজধানী লক্ষ্য করে ‘বিশ্বাসঘাতক ইসরায়েলের আগ্রাসনে’ তাদের টেলিভিশন উপস্থাপক সাফা আহমেদ নিহত হয়েছেন।

সামাজিক মাধ্যমে পোস্ট করা এক ফুটেজে দেখা গেছে যে, রাস্তায় একটি গাড়ি থেকে ধোঁয়া উড়ছে। ইসরায়েলি হামলায় গাড়িটিতে আগুন ধরে যায়।

তবে সিরিয়ায় হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বা সামরিক বাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

প্রতিবেশী লেবাননে ইসরায়েলি বাহিনী ‘সীমিত’ আকারে স্থল অভিযান শুরুর পরেই সিরিয়ায় হামলার খবর সামনে এলো।

লেবানন কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার (৩০ সেপ্টেম্বর) লেবাননজুড়ে ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ৯৫ জন নিহত এবং আরও ১৭২ জন আহত হয়েছে।

বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলিতে আরও বিমান হামলা চালানো হয়েছে। স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়ার পর আশেপাশের বেশ কয়েকটি এলাকায় বোমা হামলা চালানো হয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৈরুতে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ হত্যার দুদিন পর রোববারও বিমান হামলায় ৫০ জন নিহত হয়েছেন। অন্যদিকে হিজবুল্লাহও ইসরায়েলের উত্তরাঞ্চল লক্ষ্য করে আরও রকেট ছুঁড়েছে।

এদিকে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, ইসরায়েলের অব্যাহত বিমান হামলার কারণে দেশজুড়ে ১০ লাখ মানুষ এরই মধ্যে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়ে থাকতে পারে। তার মতে, এটাই ‘সবচেয়ে বড়’ বাস্তুচ্যুতির ঘটনা।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।