কেরালায় আরও একজনের দেহে এমপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

ভারতের কেরালা রাজ্যে আরও একজনের দেহে এমপক্স শনাক্ত হয়েছে। এ নিয়ে সেখানে এমপক্সে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তির খোঁজ মিললো।

সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন তিনি। তখন মাঙ্কিপক্স ভাইরাসের টেস্ট করানো হয়। সেই রিপোর্ট পজিটিভ আসে। এরপর ওই ব্যক্তিকে এর্নাকুলামের হাসপাতালে ভর্তি করা হয়। এখন তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কেরালার স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে এমপক্সে আক্রান্তের বিষয়টি জানানো হয়েছে।

গত সপ্তাহেও কেরালার এক ব্যক্তির শরীরে এমপক্স ভাইরাসে খোঁজ মিলেছিল। ৩৮ বছরের ওই ব্যক্তির বাড়ি কেরালার মল্লপুরমে। তিনিও সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন। তার শরীরেও এই ভাইরাসের খোঁজ মিলেছিল। তার আগে আফ্রিকা থেকে ফেরা হরিয়ানার বাসিন্দা এক ব্যক্তির শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তিনি দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স ভাইরাসকে পাবলিক হেলথ এমার্জেন্সি হিসেবে চিহ্নিত করেছে। গোটা বিশ্বে প্রায় ১২০টি দেশে এই ভাইরাসে আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। তবে পশ্চিম আফ্রিকার দেশগুলোতে মারাত্মক আকার নিয়েছে এই ভাইরাসঘটিত সংক্রমণ। প্রাণহানির ঘটনাও ঘটেছে।

কেরালায় দুইজনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি মিলতেই সতর্ক হয়েছে সে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, কেরালার ১৪টি হাসাপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের রাখার জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। সেই সঙ্গে পক্সের লক্ষণ দেখা দিলে বা কেউ বিদেশ থেকে ফিরে অসুস্থ হয়ে পড়লে তাদেরও পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।