ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে একটি সোনার খনিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে এখনো কয়েক ডজন নিখোঁজ রয়েছেন। দেশটির স্থানীয় দুর্যোগ বিভাগ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে।

প্রাদেশিক দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র ইলহাম ওয়াহাব বলেছেন, ভারী বৃষ্টিপাতের পর বৃহস্পতিবার সন্ধ্যায় সুমাত্রা দ্বীপের একটি প্রত্যন্ত স্থানে ভূমিধসের ঘটনা ঘটে।

তিনি বলেন, মূলত একটি সোনার খনিতে এই ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন চাপা পড়েছেন। সেখানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

আরও পড়ুন>

ইলহাম ওয়াহাব বলেন, ভূমিধসের ঘটনায় তিন জন আহত হয়েছেন ও এখনো ২৫ জন নিখোঁজ রয়েছেন।

খনিজ সমৃদ্ধ দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জটিজুড়ে লাইসেন্সবিহীন বহু খনি রয়েছে। সেখানের পরিত্যাক্ত সাইটগুলোতে স্থানীয়রা যথাযথ নিরাপত্তা সরঞ্জাম ছাড়াই সোনার সন্ধান করে থাকে।

ইলহাম খনিটি অবৈধ কিনা তা নিশ্চিত করতে পারেনি। তবে তিনি বলেছেন, নিখোঁজদের সন্ধানের প্রচেষ্টা চলমান থাকায় সাইটের সব কার্যক্রম বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, দুর্গম অবস্থানের কারণে উদ্ধার প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে। কারণ পুলিশ, সেনা ও বেসামরিক ব্যক্তিদেরসহ উদ্ধারকারীদের ঘণ্টার পর ঘণ্টা হেঁটে সেখানে পৌঁছাতে হচ্ছে।

বর্ষাকালে, সাধারণত নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে ইন্দোনেশিয়ায় ভূমিধসের ঝুঁকি থাকে।

সূত্র: এএফপি

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।