পশ্চিমবঙ্গ

পাইকারি বাজারে পৌঁছালো ইলিশ, দাম পড়ছে কতো?

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০১:০২ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪
হাওড়ার পাইকারি বাজারে বাংলাদেশের ইলিশ

দূর্গাপুজার আগেই বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ এসে পৌঁছালো ভারতে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় পাইকারি মাছের বাজার হাওড়ায় এসে পৌঁছায় এই মাছ। সেখান থেকেই এদিন সকালের মধ্যে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন খুচরা বাজারে পৌঁছে যাবে এই ইলিশ।

এর আগে বৃহস্পতিবার বিকেলের দিকে পেট্রাপোল স্থল বন্দর দিয়ে চলতি মৌসুমে ইলিশের প্রথম চালান ভারতে ঢোকে। এদিন রপ্তানি হয় ১০ টি প্রতিষ্ঠানের ৫৪ মেট্রিক টন ইলিশ। এসব ইলিশের ওজন এক কেজির আশেপাশে। পরবর্তীতে ধাপে ধাপে বাকি ইলিশ ভারতে পৌঁছাবে।

বাংলাদেশ থেকে ইলিশ আসার খবরে বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই শোরগোল পড়ে যায় পশ্চিমবঙ্গজুড়ে। তাই শুক্রবার সকাল থেকেই দূর দূরান্ত থেকে ক্ষুদ্র মাছ ব্যবসায়ীরা হাওড়ার পাইকারি মাছ বাজারে চলে আসেন। অনেকেই আবার কেবলমাত্র এই ইলিশ দেখার জন্য বাজারে ছুটে আসেন।

মাছ ব্যবসায়ীরা জানিয়েছেন, ইলিশের দাম অনেকটাই বেশি। তবে পরবর্তী ধাপের মাছ প্রবেশের সাথে সাথে দাম কিছুটা কমতে পারে।

সুকুমার মল্লিক নামে এক ক্ষুদ্র মাছ ব্যবসায়ী এদিন হাওড়া বাজারে মাছ কিনতে আসেন। তিনি বলেন, এক কেজি ওজনের ইলিশ কেজিপ্রতি ১৬০০ থেকে ১৭০০ রুপিতে বিক্রি হচ্ছে। কেজিপ্রতি ১৪০০ রুপি হলে আমরা ১৫০০ রুপিতে বিক্রি করতে পারতাম। ক্রেতারাও স্বাচ্ছন্দে কিনতে পারতেন।

তিনি আরও বলেন, আমার দোকানে কেবল ইলিশ মাছই বিক্রি হয়। শনি ও রোববার স্থানীয় ছুটির দিনে বোঝা যাবে সাধারণ মানুষের মধ্যে এই মাছের চাহিদা কতটা।

হাওড়া বাজারের পাইকারি মাছ ব্যবসায়ী শেখ বাবলু বলেন, পাইকারি ব্যবসায়ীরা আসছেন, কিন্তু দাম একটু বেশি হওয়ায় চলে যাচ্ছেন। এক কেজির একটু বেশি ওজনের মাছের দাম ১৬০০ রুপি। ১ কেজির কম ওজনের মাছ ১৫০০ রুপিতে বিক্রি হচ্ছে।

হাওড়ার এই পাইকারি বাজার থেকেই কলকাতাসহ পার্শ্ববর্তী বিভিন্ন বাজারে পৌঁছে যাবে বাংলাদেশের ইলিশ। তাই ধারণা করা হচ্ছে, খুচরা বাজারে কেজিপ্রতি ইলিশের দাম ২ হাজার রুপির কাছাকাছি হতে পারে। সেক্ষেত্রে এত দাম দিয়ে ক্রেতারা বাংলাদেশের ইলিশ কিনবেন কি না, সেটা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। কারণ এর থেকেও কম দামে পশ্চিমবঙ্গের দীঘা, কোলাঘাট, গুজরাট কিংবা মিয়ানমারের ইলিশ স্থানীয় বাজারগুলোতে মিলছে। তবে স্বাদের দিক দিয়ে বাংলাদেশের ইলিশের ধারে-কাছেও নেই এসব এলাকার ইলিশ।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।