সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অবশেষে ভারতে পৌঁছালো বহুল প্রতীক্ষিত পদ্মার ইলিশ

সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে দুর্গাপূজার আগে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ঢুকতে শুরু করলো পদ্মার রুপালি ইলিশ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ৬টি ট্রাকে করে প্রথম ধাপের ৩০ থেকে ৩৫ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করে।

ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে: মির্জা ফখরুল

ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া তিনি ভারতকে এও আশ্বস্ত করেছেন যে তারা ক্ষমতায় এলে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করতে দেবেন না।

জিলেট ইন্ডিয়ার সঙ্গে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল

জিলেট ইন্ডিয়ার সঙ্গে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল করেছে মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান প্রক্টর অ্যান্ড গ্যাম্বল (পিঅ্যান্ডজি)। এই সিদ্ধান্ত আগামী ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে জানিয়েছে জিলেট ইন্ডিয়া লিমিটেড। তবে ঠিক কী কারণে এই বিতরণ চুক্তি বাতিল হয়েছে তা জানা যায়নি।

পরমাণু নীতি বদলালো রাশিয়া, পশ্চিমাদের কপালে চিন্তার ভাঁজ

ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার পরমাণু নীতিতে পরিবর্তন আনার কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, পরমাণু শক্তিধর কোনো দেশ পরমাণু শক্তি নেই এমন দেশকে সাহায্য করলে তা যৌথ আক্রমণ বলে ধরে নেবে রাশিয়া। পুতিনের এই সিদ্ধান্ত রাশিয়ার পারমাণবিক হামলার রাস্তা প্রশস্ত করলো বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ২০

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুররামে শিয়া ও সুন্নি জনজাতির মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন। আহত হয়েছেন আরও অনেকে। বিরোধ শুরু হয়েছিল দিন পাঁচেক আগে। আফগানিস্তান সীমান্তের কাছে কুররাম জেলায় একটি জমি নিয়ে বিরোধ থেকে এই ঝামেলার সূত্রপাত। পরে সেই বিরোধ বড় আকার নেয়।

লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর

নেতানিয়াহুর এক্স অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিরতির খবর সত্য নয়। এদিকে, নেতানিয়াহুর দপ্তর বলেছে, যুদ্ধবিরতির এই প্রস্তাব যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের। প্রধানমন্ত্রী এটি এখন পর্যন্ত দেখেননি, কোনো জবাবও দেননি। ইসরায়েলি বাহিনীগুলোকে দেওয়া পরিকল্পনা অনুযায়ী সর্বশক্তি দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

লেবাননে সাময়িক যুদ্ধবিরতি চায় যুক্তরাষ্ট্র-ইইউসহ কয়েকটি আরব দেশ

লেবাননে সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বেশ কয়েকটি আবর দেশ। এর মধ্যেই বুধবার (২৫ সেপ্টেম্বর) লেবাননে ২১ দিনের ‘অস্থায়ী যুদ্ধবিরতির’ জন্য একটি যৌথ বিবৃতি দেয় এসব দেশ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা

রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনের জন্য আরও ৩৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর আওতায় ইউক্রেনের জন্য গোলাবারুদ, আকাশ প্রতিরক্ষা, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ক্লাস্টার যুদ্ধাস্ত্র, হালকা কৌশলগত যানবাহনসহ বিপুল পরিমাণ সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র।

সরকারের সমালোচনা করায় সৌদি নাগরিকের ৩০ বছরের জেল

সৌদি আরবে সামাজিক যোগাযোগমাধ্যমে সরকারের সমালোচনা করায় মোহাম্মদ আল-গামদি নামে একজন অবসরপ্রাপ্ত শিক্ষককে ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। একই অভিযোগে এর আগে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। পরে সেই সাজা বাতিল করেন আদালত। এর দুই মাসেরও কম সময়ের মধ্যে সৌদি আদালত নতুন সাজা ঘোষণা করেছেন বলে জানিয়েছেন অভিযুক্তের ভাই সাঈদ আল-গামদি।

পাকিস্তানকে ৭০০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

পাকিস্তানকে আরও ৭০০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বুধবার (২৫ সেপ্টেম্বর) এই বর্ধিত তহবিল সুবিধার (ইএফএফ) অনুমোদন করেছে আইএমএফের পরিচালনা পর্ষদ, যা দক্ষিণ এশীয় দেশটির চাপে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।