যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান

লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু /ছবি: এএফপি

হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘাত বন্ধে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা ও আরব মিত্ররা। তবে তা প্রত্যাখান করে লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে সর্বশক্তি দিয়ে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

নেতানিয়াহুর এক্স অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিরতির খবর সত্য নয়। এদিকে, নেতানিয়াহুর দপ্তর বলেছে, যুদ্ধবিরতির এই প্রস্তাব যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের। প্রধানমন্ত্রী এটি এখন পর্যন্ত দেখেননি, কোনো জবাবও দেননি। ইসরায়েলি বাহিনীগুলোকে দেওয়া পরিকল্পনা অনুযায়ী সর্বশক্তি দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে ইসরায়েলি সেনাসদস্যদের উদ্দেশে দেশটির সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হালেভি বলেছেন, হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে ব্যাপক বিমান হামলা শত্রুদের অঞ্চলে প্রবেশের সুযোগ করে দিতে পারে। হালেভিই ইসরায়েলের প্রথম কোনো ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তা, যিনি লেবাননে তাদের স্থল অভিযান অনিবার্য, তার ইঙ্গিত দিয়েছেন।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং কয়েকটি আরব দেশ যৌথভাবে একটি বিবৃতি দেয়। এতে লেবাননে ২১ দিনের জন্য অস্ত্রবিরতির কথা বলা হয়।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজও এক্স পোস্টে জানিয়েছেন, লেবাননে কোনো ধরনের যুদ্ধবিরতি হবে না। বিজয়ের আগ পর্যন্ত সর্বশক্তি দিয়ে হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা অব্যাহত থাকবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) থেকে লেবাননে ব্যাপক হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে এসব হামলা চালানো হচ্ছে। হামলায় এখন পর্যন্ত ৬২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল বুধবার এক দিনে নিহত হয়েছেন ৭২ জন। আহত হন প্রায় ৪০০ জন।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।