ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের ৩৭৫ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪
জো বাইডেনের পাশে ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি: এএফপি

রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনের জন্য আরও ৩৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৫ সেপ্টেম্বর) নতুন এই সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এর আওতায় ইউক্রেনের জন্য গোলাবারুদ, আকাশ প্রতিরক্ষা, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ক্লাস্টার যুদ্ধাস্ত্র, হালকা কৌশলগত যানবাহনসহ বিপুল পরিমাণ সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন>>

ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার নৃশংস আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। ওয়াশিংটন ‘যত দ্রুত সম্ভব’ এসব সহায়তা ইউক্রেনে পাঠাবে।

এর আগে, দিনের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য বিশ্ব নেতারা ইউক্রেনের পুনরুদ্ধার ও পুনর্গঠনের জন্য সমর্থনের একটি যৌথ ঘোষণাপত্রে স্বাক্ষর করেন। এতে ইউক্রেনকে ‘ভবিষ্যতে, যুদ্ধে এবং শান্তিতে’ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণের পাশাপাশি হোয়াইট হাউসের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন। সেই পটভূমিতেই ইউক্রেনের জন্য নতুন সহায়তা ও পূর্ণ সমর্থনের এসব ঘোষণা এলো।

জাতিসংঘের ভাষণে জেলেনস্কি রাশিয়ার ‘ঔপনিবেশিক যুদ্ধ’-এর বিরুদ্ধে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বিশ্ব আগেই ঔপনিবেশিক যুদ্ধ ও বড় শক্তিগুলোর ষড়যন্ত্রের মধ্য দিয়ে গেছে, যার মূল্য দিতে হয়েছে ছোটদের।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে যাবেন জেলেনস্কি। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন। এসময় রাশিয়াকে পরাজিত করার জন্য ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ উন্মোচনের প্রতিশ্রুতি দিয়েছেন জেলেনস্কি।

সূত্র: এএফপি, সিএনএন
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।