কয়েক দশকের মধ্যে চীনের প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪
আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে চীন/ছবি: সংগৃহীত

কয়েক দশকের মধ্যে প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে চীন। প্রশান্ত মহাসাগরে একটি ডামি ওয়ারহেড বহনকারী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে বলে নিশ্চিত করেছে বেইজিং। খবর বিবিসির।

বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকাল ৮টা ৪৪ মিনিটে আইসিবিএম উৎক্ষেপণ করা হয় এবং সেটি মহাসাগরের নির্দিষ্ট এলাকায় গিয়ে পড়েছে। এই পরীক্ষামূলক উৎক্ষেপণটি নিয়মিত কার্যক্রম এবং বার্ষিক প্রশিক্ষণের অংশ বলেও জানিয়েছে তারা।

কী ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে আর সেটি কোন পথ ধরে গেছে এ বিষয়গুলো পরিষ্কার করা হয়নি। তবে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, বেইজিং সংশ্লিষ্ট দেশগুলোকে আগেভাগেই বিষয়টি জানিয়েছে।

জাপান বলছে যে, তারা এই পরীক্ষামূলক উৎক্ষেপণের বিষয়ে ‘কোনো নোটিশ’ পায়নি। চীন সাধারণত নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা দেশের অভ্যন্তরেই করে থাকে। এর আগে তারা শিনজিয়াং অঞ্চলের তাকলামাকান মরুভূমিতে আইসিবিএম-এর পরীক্ষামূলক উৎপক্ষেপণ চালিয়েছিল।

১৯৮০ সালের পর থেকে এই প্রথম দেশটি আন্তর্জাতিক জলসীমায় পরীক্ষামূলক আইসিবিএম উৎক্ষেপণ করেছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞ অঙ্কিত পান্ডা বলেন, আমি যদি কিছু মিস করে না থাকি তবে আমি মনে করি এটি মূলত প্রথমবার ঘটেছে এবং
এবং দীর্ঘ সময় পর এই ঘোষণা এলো।

রুটিন মাফিক এবং বার্ষিক প্রশিক্ষণের অংশ হিসেবে এই উৎক্ষেপণ করা হয়েছে বলে চীন যে দাবি করেছে সে বিষয়টিকে তিনি অদ্ভূত বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, তারা নিয়মিত এ ধরনের উৎক্ষেপণ করে না।

অপরদিকে বুধবার জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, চীন আগে থেকে তাদেরকে এ বিষয়ে কোনো নোটিশ দেয়নি। দেশটির সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি বলেন, চীনের পক্ষ থেকে কোনো নোটিশ দেওয়া হয়নি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।