জাতিসংঘের সাধারণ অধিবেশন

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শেষ ভাষণে বাইডেন কী বলবেন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘের সাধারণ অধিবেশনে শেষ বারের মতো ভাষণ দিতে যাচ্ছেন জো বাইডেন। তিনি আর মাত্র তিন মাস প্রেসিডেন্ট হিসেবে আছেন।

তার প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, বাইডেন তার বক্তব্যে গুরুত্বপূর্ণ অর্জনগুলো তুলে ধরবেন। তাছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়কে ইউক্রেনকে সমর্থন দেওয়ার প্রতি উৎসাহিত করবেন। ইসরায়েল ও গাজাযুদ্ধ বন্ধে কূটনৈতিক সমাধানে জোর দেবেন।

এ সব সমস্যা সমাধানে বিশ্ব কীভাবে একত্রিত হতে পারে সে ব্যাপারে নিজের দর্শন তুলে ধরবেন। পাশাপাশি জাতিসংঘের সনদ রক্ষার কথাও উল্লেখ করবেন।

আরও পড়ুন>

জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রথম দিনে আরও বক্তব্য রাখবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, ব্রাজিলের প্রেসিডেন্ট ও কাতারের আমিরসহ অনেকে।

এদিকে ইসরায়েল ও লেবাননের মধ্যে নতুন করে সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে অস্থির হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি। এমন অবস্থায় মধ্যপ্রাচ্যে আরও সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক ঘোষণায় জানিয়েছে, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সংঘাত বেড়ে যাওয়ায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।