গ্রিসের কাছে অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবি, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
গ্রিসের কাছে সমুদ্রে নিয়মিত নৌকাডুবির ঘটনা ঘটে। ফাইল ছবি: এএফপি

গ্রিসের স্যামোস দ্বীপের কাছে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে চারজনের মৃত্যু হয়েছে। গ্রিক কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটি তুরস্ক থেকে আসছিল।

কোস্ট গার্ড জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজন নারী ও একজন অল্পবয়সী মেয়ে। নৌকাডুবির পর জীবিত উদ্ধার করা হয়
পাঁচজন অভিবাসনপ্রত্যাশীকে। আরও ২৬ জন সাঁতার কেটেই তীরে পৌঁছান।

আরও পড়ুন>>

জানা যায়, নৌকাডুবির খবর পেয়েই কাজ শুরু করে উদ্ধারকারী দল। জল, স্থল ও আকাশপথে খোঁজ চলতে থাকে। তখন বেশ জোরে হাওয়া বইছিল। সমুদ্রও উত্তাল ছিল। ফলে উদ্ধারকাজ সহজ ছিল না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তবে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি কেন ডুবেছে, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। নৌকার আরোহীরা কোন দেশের বাসিন্দা সে ব্যাপারেও কিছু বলা হয়নি।

কর্মকর্তারা জানিয়েছেন, যেখানে নৌকাডুবি হয়েছে, তার কাছাকাছি এলাকার বাসিন্দারাই প্রথমে বিষয়টি তাদের জানান। তারা চিৎকার ও কান্নার শব্দ শুনতে পেয়েছিলেন। সমুদ্র থেকে সাহায্য চেয়ে কাতর আবেদন তাদের কানে এসেছিল। তারা সঙ্গে সঙ্গে কর্মকর্তাদের বিষয়টি জানানোয় তারা ঘটনাস্থলে চলে আসেন।

গ্রিসের কাছে সমুদ্রে অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবি নতুন ঘটনা নয়। বরং তা নিয়মিত হয়ে উঠেছে। আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য থেকে অভিবাসনপ্রত্যাশীদের অনেকেই ইউরোপীয় ইউনিয়নে ঢোকার জন্য গ্রিসকে বেছে নেন।

গ্রিসের কর্তৃপক্ষ তুরস্কের সঙ্গে সীমান্তে কড়া নজরদারির ব্যবস্থা করেছে। তারা স্থল ও সমুদ্রপথের ওপরও নজর রাখে। তা সত্ত্বেও হাজার হাজার মানুষ সমুদ্রপথে গ্রিসের দ্বীপে আসার চেষ্টা করে।

সম্প্রতি পাচারকারীরাও স্পিডবোটে করে অভিবাসনপ্রত্যাশীদের গ্রিসে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।